Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বুধবার, ৫ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৫ অক্টোবর, ২০১৬ ০৩:১০
চিড়িয়াখানায় কালেম পরিবারে অতিথি
মোস্তফা কাজল
চিড়িয়াখানায় কালেম পরিবারে অতিথি

ঢাকার জাতীয় চিড়িয়াখানায় নান্দনিক পাখি কালেম পরিবারে এসেছে নতুন অতিথি। গত সোমবার রাতে স্ত্রী কালেমের ডিম থেকে জন্ম নিয়েছে ফুটফুটে একটি বাচ্চা।

চার বছর বয়সী মা কালেমের জন্ম হয়েছিল অস্ট্রেলিয়াতে। ২০১৪ সালের জুলাই মাসে দুই বছর বয়সী এ পাখিটি কেনা হয়েছিল অস্ট্রেলিয়া থেকে। এই পাখির গড় আয়ুষ্কাল ১০ থেকে ১২ বছর। কিন্তু আবদ্ধ অবস্থায় খাঁচা বা বেষ্টনীতে ৮ থেকে ১০ বছর বেঁচে থাকে। চিড়িয়াখানার কিউরেটর ডা. এস এম নজরুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, কালেমের পরিবারে গত রবিবার রাতে নতুন  অতিথির  জন্ম হয়েছে। দু-এক দিনের মধ্যে নাম দেওয়া হতে পারে। আবদ্ধ অবস্থায় এসব পাখি সাধারণত বাচ্চার জন্ম দিতে চায় না। কিন্তু ঢাকা চিড়িয়াখানায় এমন ধরনের পাখির বাচ্চা জন্ম দেওয়া নতুন ইতিহাস সৃষ্টি করল। বর্তমানে কালেমের আন্তর্জাতিক বাজার মূল্য প্রায় দেড় লাখ টাকা।

গতকাল চিড়িয়াখানার কালেমের বেষ্টনীতে গিয়ে দেখা গেছে, বাচ্চা নিয়ে খুশিতে আটখানা অস্ট্রেলিয়ার এই দুর্লভ পাখি পরিবার। পরিচর্যাকারী খোকন মিয়া সেখানে গিয়ে কমলা ও কলা খেতে দেয়। খাবার পেয়ে হুমড়ি খেয়ে পড়ে বাচ্চাসহ কালেম। খাবার খেয়ে বেষ্টনীর ভিতরের চারপাশে ঘোরাঘুরি করতে থাকে বাচ্চাসহ মা কালেম। এ সময় পুরুষ কালেম এসে যোগ দেয়। পাখা ঝাঁপিয়ে জানান দেয় বাচ্চা নিয়ে সুখেই আছে এ পরিবারটি।

এই পাতার আরো খবর
up-arrow