Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ৭ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৬ অক্টোবর, ২০১৬ ২৩:৫২
চেয়ারম্যানকে বরখাস্তের বিধান রেখে জেলা পরিষদ বিল পাস
নির্বাচনে অংশ নেওয়া যাবে না পদে থেকে
নিজস্ব প্রতিবেদক

জেলা পরিষদ চেয়ারম্যান বা সদস্যরা ফৌজদারি মামলায় অভিযুক্ত হলে বরখাস্ত করার বিধান রেখে ‘জেলা পরিষদ (সংশোধন) আইন-২০১৬’ সংসদে পাস হয়েছে। একই সঙ্গে নির্বাচিত কোনো জনপ্রতিনিধি নিজ পদে থেকে জেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে না পারার বিধান রাখা হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের দ্বাদশ অধিবেশনের সমাপনী দিনে বিলটি কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলটি পাসের প্রস্তাব করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। বিলের ওপর আনীত সংশোধনী ও বাছাই কমিটিতে প্রেরণের প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। ৪ অক্টোবর বিলটি সংসদে উত্থাপিত হয়। একই দিন রাতে সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটি বৈঠকে বসে পরদিন ৫ অক্টোবর কমিটি রিপোর্ট প্রদান করেন।

বিলের ৬ ধারায় বলা হয়েছে, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য বর্তমান প্রশাসক এবং এমপিসহ অন্যদের বর্তমান পদ থেকে পদত্যাগ করতে হবে। নিজ জেলাভুক্ত সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলর, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান, পৌরসভার মেয়র ও কাউন্সিলর এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের ভোটে তারা নির্বাচিত হবেন।   জেলা পরিষদ হবে ২১ সদস্যের। যার মধ্যে একজন চেয়ারম্যান, ১৫ জন সদস্য ও ৫ জন সংরক্ষিত মহিলা সদস্য থাকবেন।

বিলে আয়তন ও জনসংখ্যার ভিত্তিতে জেলা পরিষদকে ১৫টি ভাগ করা হয়েছে। একভাগে একজন করে সদস্য ও প্রতি তিনটি ভাগে একজন করে সদস্য সংরক্ষিত আসন বিবেচনায় নির্বাচিত হবেন। আর ১০ (ক) ধারায় বলা হয়েছে, জেলা পরিষদের কোনো সদস্য ফৌজদারি মামলায় চার্জশিট প্রাপ্ত হলে তিনি বরখাস্ত হবেন। বিলে বলা হয়েছে, জেলা পরিষদের চেয়ারম্যানের নির্বাহী ক্ষমতা থাকবে চেয়ারম্যানের কাছে। তবে তার অনুপস্থিতিতে কাউন্সিলরদের মধ্যে থেকে একজন বা সরকারি কর্মকর্তারাও চেয়ারম্যানের দায়িত্ব পালন করতে পারবেন। সরকার গেজেট করে সরকারি কোনো কর্মকর্তাকেও এ দায়িত্ব দিতে পারবে।

ভূমির বৈধ মালিককে পুনর্বহাল করার বিধান বিল পাস : পার্বত্য চট্টগ্রামের বন্দোবস্তজনিত বা বেদখলজনিত কারণে কোনো বৈধ মালিক ভূমি হতে বেদখল হয়ে থাকলে তার দখল পুনর্বহাল করার বিধান রেখে সংসদ ‘পার্বত্য চট্টগ্রাম ভূমি-বিরোধ নিষ্পত্তি কমিশন বিল (সংশোধন)-২০১৬’ পাস করেছে। বিলে ভূমি বিরোধ নিষ্পত্তিতে কমিশনের চেয়ারম্যানের একক ক্ষমতা কমাতেও আইনে সংশোধনী আনা হয়েছে।

এই পাতার আরো খবর
up-arrow