Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ৮ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৭ অক্টোবর, ২০১৬ ২৩:৪২
বহির্নোঙরে জাহাজ জট সংকট লাইটারেজের
চট্টগ্রাম বন্দরে ব্যাহত হচ্ছে পণ্য খালাস
ফারুক তাহের, চট্টগ্রাম

প্রাইম মুভার ট্রেইলর ধর্মঘট স্থগিত হলেও নতুন করে সংকট চলছে লাইটারেজ জাহাজ নিয়ে। চট্টগ্রাম বন্দরে চলমান কনটেইনারজটের পাশাপাশি বহির্নোঙরে লেগে আছে জাহাজজটও।

ফলে বেশির ভাগ মাদার ভ্যাসেল থেকে একসঙ্গে পণ্য খালাস শুরু হওয়ায় প্রয়োজন অনুপাতে লাইটারেজ জাহাজের স্বল্পতা দেখা দিয়েছে। তবে বিষয়টিকে ‘লাইটারেজ সংকট’ হিসেবে দেখছে না ওয়াটার ট্রান্সপোর্ট সেল (ডব্লিউটিসি) কর্তৃপক্ষ। তাদের মতে, এতে বহির্নোঙরে পণ্য বোঝাই অপেক্ষারত মাদার ভ্যাসেল বেশি থাকায় পণ্য খালাসে অতিরিক্ত লাইটারেজ জাহাজের কৃত্রিম চাহিদা তৈরি হয়েছে।

বন্দর সূত্রে জানা গেছে, চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে গতকাল খাদ্যপণ্য, সিমেন্ট ক্লিঙ্কার, চিনি, লবণ, অয়েল ট্যাংকারসহ ৯৬টি মাদার ভ্যাসেল ছিল। এর মধ্যে জেনারেল কার্গো ২৩, খাদ্যপণ্যবাহী ২০, সিমেন্ট ক্লিঙ্কারবাহী ১৭, সারবাহী ৬, চিনিবাহী ৫, লবণবাহী ২ ও অয়েল ট্যাংকার ১টি। পণ্য ওঠানো-নামানোর কাজ হয়েছে ৪৭টিতে। বিভিন্ন পণ্য খালাসের জন্য অপেক্ষা করছে আরও ৪৯টি মাদার ভ্যাসেল। প্রয়োজনীয় লাইটারেজ জাহাজ না থাকায় গতকাল ওয়াটার ট্রান্সপোর্ট সেল মাদার ভ্যাসেলগুলোয় দিতে পারেনি। এদিকে ডব্লিউটিসির নির্বাহী পরিচালক মাহবুব মোর্শেদ খান বলেন, ‘চট্টগ্রামে ডব্লিউটিসির অধীন প্রায় ১২০০ লাইটার জাহাজ রয়েছে। এর বাইরে আরও প্রায় ২০০ জাহাজ রয়েছে বিভিন্ন শিল্প কারখানার নিজস্ব মালামাল পরিবহনে। ১২০০-এর মধ্যে ৯৬০টি জাহাজ বিভিন্ন গন্তব্যে মালামাল পরিবহনের কাজে রয়েছে। ১৫০টির মতো জাহাজ পণ্য ওঠানো-নামানোর কাজে নিযুক্ত।

অন্যগুলো বিভিন্ন ডকইয়ার্ডে মেরামতের জন্য রয়েছে। ’ বর্তমান এই লাইটার সংকটকে কৃত্রিম চাহিদা উল্লেখ করে তিনি বলেন, ‘সাধারণ সময়ে অনেক লাইটার জাহাজ ভাড়ার অপেক্ষায় মাসের পর মাস বসে থাকে। ভাড়ার জন্য নির্ধারিত সময় পর্যন্ত অপেক্ষা করতে হয়। চাহিদার তুলনায় লাইটার জাহাজ আরও বেশিই রয়েছে। আবার অনেক সময় দেখা যায় একটা ভাড়া নিয়ে কোনো কোনো জাহাজ চট্টগ্রামের বাইরে গেলে আসা-যাওয়ায় ১০ থেকে ১৫ দিন লেগে যায়। ফলে বিভিন্ন গন্তব্যে জাহাজ থেকে যাওয়ায় এবং হঠাৎ করে বন্দরে মাদার ভ্যাসেলজট লেগে যাওয়ায় এই অতিরিক্ত চাহিদা দেখা দিয়েছে। ’ এদিকে লাইটার জাহাজ সংকটের পাশাপাশি অন্যান্য অবকাঠামোগত সংকটও রয়েছে দাবি করে কনফিডেন্স সিমেন্টের জেনারেল ম্যানেজার জহির উদ্দিন বলেন, ‘চট্টগ্রামে সদরঘাট লাইটার জাহাজ জেটিতে একসঙ্গে দুটির অধিক জাহাজ পণ্য খালাসের জন্য ভিড়তে পারে না।

এই পাতার আরো খবর
up-arrow