Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বুধবার, ১২ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১১ অক্টোবর, ২০১৬ ২৩:০৬
চীনা প্রেসিডেন্টের সফর নিয়ে বই প্রদর্শনী শুরু
সাংস্কৃতিক প্রতিবেদক
চীনা প্রেসিডেন্টের সফর নিয়ে বই প্রদর্শনী শুরু

১৪ অক্টোবর ঢাকা সফরে আসছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এই উপলক্ষে বর্ণাঢ্য সাজে সাজছে ঢাকা।

তোরণ নির্মাণের পাশাপাশি বাংলাদেশ-চীনের বন্ধুত্বের কথাগুলো স্মরণ করে টাঙানো হয়েছে নানা পোস্টার। এ ছাড়া শিল্পকলা একাডেমির চিত্রশালায়ও শুরু হয়েছে চীনা বইয়ের সপ্তাহব্যাপী প্রদর্শনী। চায়না ইন্টারন্যাশনাল বুক ট্রেডিং করপোরেশন ও বাংলাদেশ চায়না ফ্রেন্ডশিপ সেন্টারের যৌথ আয়োজনে গতকাল বিকালে শুরু হয় এই প্রদর্শনী। উদ্বোধনীতে উপস্থিত ছিলেন চীনা কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির প্রকাশনা বিভাগের প্রতিমন্ত্রী থুও চেন, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিং ছিয়াং, জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এইচ এম আশিকুর রহমান এমপি প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে থুও চেন বলেন, দক্ষিণ এশিয়ায় চীনের সবচেয়ে ভালো বন্ধু বাংলাদেশ। বাংলাদেশের সঙ্গে বাণিজ্য, স্বাস্থ্য, শিল্প-সংস্কৃতিতে কাজ করার অনেক সুযোগ রয়েছে। এই প্রদর্শনীর মধ্য দিয়ে বাংলাদেশ ও চীনের বন্ধুত্ব আরও দীর্ঘস্থায়ী হবে। প্রদর্শনীর একটি বিশেষ আকর্ষণ হচ্ছে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের লেখা ‘দ্য গভর্নেন্স অব চায়না’ বইটির ইংরেজি ও চীনা ভার্সন। প্রদর্শনীতে চীনের ভাষা, রাজনীতি, শিল্প, সংস্কৃতি, ইতিহাসসহ নানা বিষয়ে চাইনিজ ও ইংরেজি ভাষার বই স্থান পেয়েছে। এই প্রদর্শনীর পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে ইন্টারন্যাশনাল অফিস অব স্টেট কাউন্সিল অব পিপল রিপাবলিক অব চায়না ও ঢাকাস্থ চীনা দূতাবাস। সহ-আয়োজক হিসেবে চীনা ইন্টারন্যাশনাল পাবলিশিং গ্রুপ রয়েছে।

শেষ হলো জাতীয় নাট্যোৎসব : নাটকের দল নাট্যকেন্দ্রের ‘বন্দুকযুদ্ধ’ ও ‘গাধার হাট, বরিশালের শব্দাবলীর ‘চান্দের ঈদ ভোজন’ ও বহুবচন নাট্যদলের ‘দেবী’ এই চারটি নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে শিল্পকলা একাডেমি ও মহিলা সমিতিতে একযোগে শেষ হলো ১৮ দিনব্যাপী জাতীয় নাট্যোৎসব।

এই পাতার আরো খবর
up-arrow