Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ১৪ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৩ অক্টোবর, ২০১৬ ২২:৫১
চট্টগ্রাম কাস্টমসের সার্ভার বিপর্যয়
ব্যবহারকারী ও সেবা গ্রহীতারা ক্ষুব্ধ
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম কাস্টমসের অ্যাসাইকুডা সার্ভার বিপর্যয়ের কারণে বন্ধের পর গতকাল খোলার দিন কার্যক্রমে মারাত্মক ব্যাঘাত সৃষ্টি হয়েছে। সেবা গ্রহণকারীদের অভিযোগ, গতকাল আমদানি-রপ্তানি পণ্যের শুল্কায়ন, আমদানি পণ্যের ডিউটি  পেমেন্ট, বিল অফ অ্যান্ট্রি দাখিল করা যায়নি। ফলে অন্যান্য দিনের তুলনায় কাজ হয়েছে মাত্র ১০ শতাংশ। মূলত গত মঙ্গলবার কাস্টমসের সার্ভার সিস্টেমকে আপগ্রেড করে গতিশীল করার লক্ষ্যে নতুন ‘জাভা’ এইচ সিস্টেম চালু করার প্রথম দিনই বড় ধরনের এই ত্রুটি দেখা দিয়েছে বলে কাস্টমস সূত্রে জানা গেছে।

চট্টগ্রাম কাস্টমস কার্যালয় সূত্রে জানা গেছে, অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সফটওয়্যারের আপগ্রেডেশনের জন্য মঙ্গলবার বিকাল ৫টা থেকে রাত ১২টা পর্যন্ত সার্ভার সিস্টেম বন্ধ রাখা হয়। সোমবার জাতীয় রাজস্ব বোর্ডের সিস্টেম ম্যানেজার মোহাম্মদ শফিকুর রহমানের নির্দেশনা জারির মাধ্যমে মঙ্গলবার কাস্টমসের সামগ্রিক কাজ সাত ঘণ্টা বন্ধ রাখা হয়। এরপর গতকাল সরকারি ছুটি শেষে খোলার দিন সকাল থেকেই সার্ভারে নতুন করে ত্রুটি দেখা যায়। এতে চট্টগ্রাম কাস্টমসের সামগ্রিক কাজকর্ম পিছিয়ে পড়েছে।

বাংলাদেশ সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু সার্ভারের ত্রুটিজনিত কারণে কাস্টমসের সেবা গ্রহণকারীদের নানামাত্রিক ক্ষতি সাধিত হয়েছে উল্লেখ করে বলেন, ‘নতুন সিস্টেম চালু হওয়ার সঙ্গে সঙ্গে বৃহস্পতিবার কোনো বিল অফ অ্যান্ট্রি দাখিল করা যায়নি। অনেকে আমদানি পণ্যের ডিউটি পরিশোধ করতে গিয়ে  বিফল হয়েছে। অনেক এজেন্ট বন্দর থেকে পণ্য ডেলিভারি নিতে পারেনি সার্ভার জটিলতার কারণে। আমরা কাস্টমসের কমিশনার এবং অ্যাসাইকুডা সার্ভার সিস্টেমের সিনিয়র সিস্টেম এনালিস্ট জাহিদ হোসেনের সঙ্গেও যোগাযোগ করেছি। তাতেও কোনো লাভ  হয়নি। এভাবে চলতে থাকলে আমরা আন্দোলন করব।’

চট্টগ্রাম কাস্টমসের সহকারী প্রোগ্রাম অফিসার মো. কামরুল ইসলাম জানান, অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেম আপগ্রেডেশন করার পর বুধবার থেকে স্টেকহোল্ডারদের অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমের পুরনো ভার্সনের পরিবর্তে চালু হয়েছে জাভা এইচ সিস্টেম। সার্ভারের গতি বৃদ্ধি ও দ্রুত কার্যক্রম পরিচালনার জন্য এই উদ্যোগ নেওয়া হলেও প্রাথমিক অবস্থায় একটু ত্রুটি দেখা দিয়েছে। তবে এটা খুব দ্রুত সময়ের মধ্যে সারিয়ে তোলা যাবে।

এই পাতার আরো খবর
up-arrow