Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ১৫ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৪ অক্টোবর, ২০১৬ ২৩:৫২
অনন্য উচ্চতায় পৌঁছবে সম্পর্ক
——— দিলীপ বড়ুয়া
অনন্য উচ্চতায় পৌঁছবে সম্পর্ক

বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক ও সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেছেন, শেখ হাসিনার কূটনৈতিক দক্ষতার সফল ও সার্থক রূপ হচ্ছে ৩০ বছর পর চীনের কোনো প্রেসিডেন্টের বাংলাদেশ সফর। এর মাধ্যমে চীনের সঙ্গে বাংলাদেশের সব ধরনের সম্পর্ক অনন্য উচ্চতায় পৌঁছাবে।

এর দুটি দিক রয়েছে। একটি হচ্ছে ভূ-রাজনৈতিক, অন্যটি অর্থনৈতিক। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ একটি মধ্য আয়ের দেশে পরিণত হবে সে লক্ষ্যে কাজ করছে সরকার। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপচারিতায় তিনি বলেন, এজন্য দরকার অবকাঠামো উন্নয়ন, প্রযুক্তির উন্নয়ন, শিল্পায়ন ও দক্ষ জনবল। সেই দৃষ্টিতে চিন্তা করলে দেখা যায় চীনের প্রেসিডেন্টের এ সফরের মাধ্যমে সে পথ উন্মুক্ত হবে। চীন বড় হয়েছে তার মেধা, ব্যবসা দিয়ে। কাউকে ঠকিয়ে বা কারও সম্পদ লুণ্ঠন করে কিন্তু চীন বড় হয়নি। চীন তার বিভিন্ন রকম কারিগরি ও বৈজ্ঞানিক বিকাশের মাধ্যমে বড় হয়েছে। ফলে এখানে অনেক প্রত্যাশা ও সুযোগ আছে। সেটা আমরা কীভাবে কাজে লাগাব তা নিয়ে ভাবতে হবে।

তিনি বলেন, পদ্মা সেতু, আইএমএফ সাহায্য করতে চেয়েছিল কিন্তু তারা দুর্নীতির ধুয়া তুলে সরে যায়। কিন্তু চীন আমাদের কারিগরি সহায়তা দেওয়ায় এখন পদ্মা সেতুর কাজ এগিয়ে যাচ্ছে। চীনের ১৪০ কোটি লোকের মধ্যে একটা বিশাল উচ্চমধ্যবিত্ত রয়েছে। সেখানে আমাদের বিরাট একটা বাজার সৃষ্টি হবে। দেখুন জিএসপি সুবিধার জন্য আমরা আমেরিকা ও ইউরোপকে তোয়াজ করছি। তাদের উভয়ের জনগোষ্ঠী ৮০ কোটি। অথচ চীনের এই বিশাল জনগোষ্ঠীর মাঝে কিন্তু বাংলাদেশ তার বাজার ধরতে পারবে। চীনা প্রেসিডেন্টের এ সফরের মাধ্যমে সে বাজার উন্মুক্ত হতে শুরু করবে বলে তিনি মনে করেন। সাবেক এই শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশ একটি স্বাবলম্বী অবস্থার দিকে এগোচ্ছে; যার মাধ্যমে মধ্য আয়ের দেশের তালিকায় যুক্ত হতে যাচ্ছে। এটা কিন্তু বর্তমান সরকারের একটা রাজনৈতিক অঙ্গীকার। সে অঙ্গীকার বাস্তবায়নে চীন বাংলাদেশের অন্যতম সহযোগী হতে এসেছে।

up-arrow