Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৮ অক্টোবর, ২০১৬ ০৩:০৭
সম্মানে ভর্তিতে সমস্যার সুরাহা হয়নি মাদ্রাসা শিক্ষার্থীদের
আকতারুজ্জামান

শর্ত পূরণ করেও জাতীয় বিশ্ববিদ্যালয়ের সম্মান শ্রেণির প্রথমবর্ষে ভর্তিতে মাদ্রাসা শিক্ষার্থীরা পছন্দের বিষয়ে আবেদন করতে না পারার সমস্যা এখনো সমাধান হয়নি। আগামী ২০ অক্টোবর আবেদনের শেষ সময় পূর্বনির্ধারিত থাকলেও শিক্ষার্থীদের সমস্যার সমাধান না করে জাতীয় বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ একে অপরকে সমস্যার জন্য দায়ী করছেন।

মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ বলছে, এ সমস্যার দায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের। এ সমস্যা সমাধানের জন্য বোর্ডের চেয়ারম্যান মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে অনুরোধ জানিয়েছেন। অপরদিকে, জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অভিযোগ, মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ সাবজেক্ট কোড চেঞ্জ করলেও সেটি আমাদের জানায়নি। এ দায় আমাদের নয়।

২০১৬-১৭ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথমবর্ষে ভর্তি নির্দেশিকা মতে, নির্দিষ্ট বিষয়ে পড়তে চাইলে একজন শিক্ষার্থীকে নির্দেশিকায় উল্লেখিত সাবজেক্টগুলির যেকোনো একটিতে ২০০ নম্বর পড়তে হবে এবং সেই বিষয়ে তাকে জিপিএ ৩ পেতে হবে। তাহলে কোনো শিক্ষার্থী প্রথমবর্ষে ভর্তিতে আবেদনের যোগ্য থাকবেন। কিন্তু এমন শর্ত পূরণ করেও পছন্দের বিষয় পাচ্ছেন না আলিম শ্রেণিতে উত্তীর্ণ শিক্ষার্থীরা। তারা অনলাইনে আবেদন করতে গিয়ে ২০০ নম্বরের ‘পৌরনীতি ও সুশাসন’ পড়েও ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, সমাজবিজ্ঞান, সমাজকর্ম সাবজেক্টে চয়েস দিতে পারছেন না। অথচ ভর্তি নির্দেশিকা অনুযায়ী এই সাবজেক্টগুলোতে সম্মান প্রথমবর্ষে ভর্তির জন্য আবেদন দিতে পারবেন। অনুসন্ধানে জানা গেছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন এডমিশন সার্ভারে পৌরনীতি ও সুশাসন বিষয়ের সাবজেক্ট কোড (২৪১, ২৪২) অন্তর্ভুক্তি না থাকাতেই বেধেছে বিপত্তি। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও একথা স্বীকার করেছে।

এই পাতার আরো খবর
up-arrow