Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বুধবার, ১৯ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৮ অক্টোবর, ২০১৬ ২২:৫৩
কর্ণফুলী টানেলের জন্য ৮৫ একর ভূমি বন্দোবস্ত
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণের জন্য ভূমি মন্ত্রণালয়ের খাসজমি-২ অধিশাখা আনোয়ারা উপজেলার ৮৫ দশমিক ৮৯০১ একর ভূমি দীর্ঘমেয়াদি বন্দোবস্ত দিয়েছে। ভূমি মন্ত্রণালয়ের উপসচিব শোয়াইব আহমাদ খান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি সোমবার চট্টগ্রাম জেলা প্রশাসনে আসে।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, চট্টগ্রাম জেলা প্রশাসনের প্রেরিত তথ্যের ভিত্তিতে আনোয়ারা উপজেলার পশ্চিম তুলাতলি মৌজার বিএস ১ নম্বর খতিয়ানের ৪ দাগের ১৯ দশমিক ৩৫৫৯ একর এবং ৮ দাগে ৬৬ দশমিক ৫৩৩২ একরসহ মোট ৮৫ দশমিক ৮৯০১ একর বালুচর শ্রেণির জমি ‘অকৃষি খাসজমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা-১৯৯৫ এর ৩ দশমিক শূন্য (ক) অনুচ্ছেদ মতে ধার্যকৃত ১১০ কোটি ৭৯ লাখ ৮২ হাজার ২৯০ টাকা সালামিতে কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ প্রকল্পের আওতায় সার্ভিস এরিয়া নির্মাণের জন্য বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের অনুকূলে দীর্ঘমেয়াদি বন্দোবস্ত দেওয়া হয়। ’ তবে এতে শর্ত দেওয়া হয় ‘যে উদ্দেশ্যে জমি বন্দোবস্ত দেওয়া হয়েছে সে উদ্দেশ্য ব্যতীত অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না এবং ভূমি বন্দোবস্ত নীতিমালা মোতাবেক প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে হবে। ’

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবদুল জলিল বলেন, সরকারি খাসজমি বন্দোবস্ত নীতিমালা মতে এ খাস ভূমিগুলো সেতু কর্তৃপক্ষের অনুকূলে বন্দোবস্ত দেওয়া হয়েছে।

কর্ণফুলী টানেল প্রকল্প সূত্রে জানা যায়, ‘৮৪৪৬ কোটি ৬৩ লাখ টাকা ব্যয়ের টানেলের অ্যালাইনমেন্ট হবে চট্টগ্রাম এয়ারপোর্ট থেকে কর্ণফুলী নদীর দুই কিলোমিটার ভাটির দিকে।

এই পাতার আরো খবর
up-arrow