Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৯ অক্টোবর, ২০১৬ ২৩:০০
খেতুরীধামে মহোৎসব শুরু
নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

ঐতিহ্যবাহী খেতুরীধামে গতকাল শুরু হয়েছে ঠাকুর নরোত্তম দাসের তিরোভাব তিথি মহোৎসব। রাজশাহীর গোদাগাড়ী উপজেলার খেতুর গ্রামে অবস্থিত এই ধামে প্রতি বছরের মতো এবারও আয়োজন করা হয়েছে তিন দিনব্যাপী উৎসবের।

সন্ধ্যায় শুভ অধিবাসের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানের মূল আনুষ্ঠানিকতা। তবে এরই মধ্যে ভক্তদের পদচারণে মুখরিত হয়ে উঠেছে পুরো এলাকা। আজ অরুণোদয় থেকে অষ্টপ্রহরব্যাপী চলবে তারক ব্রহ্মনাম সংকীর্তন। আগামীকাল প্রথম প্রহরে দধিমঙ্গল, দ্বি-প্রহরে ভোগারতি ও মহান্ত বিদায়ের মধ্য দিয়ে অনুষ্ঠানমালার সমাপ্তি হবে।

এ উৎসব ঘিরে প্রতি বছর দুই বাংলার ভক্তের ভিড়ে তিল ধারণের ঠাঁই হারায় গৌরাঙ্গবাড়ী মন্দিরের আশপাশের কয়েকটি গ্রাম। বলা হয়, বাংলাদেশে হিন্দুধর্মাবলম্বীদের এটিই সবচেয়ে বড় জমায়েত। উৎসব সুষ্ঠুভাবে আয়োজন করতে এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে খেতুরীধাম ট্রাস্টি বোর্ড ও উপজেলা প্রশাসন। ভক্তদেরও আগমন শুরু হয়েছে কয়েক দিন আগেই। উপজেলা নির্বাহী অফিসার জাহিদ নেওয়াজ জানান, এবারের উৎসব ঘিরে পাঁচ কিলোমিটার এলাকাজুড়ে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। আয়োজিত মেলা নির্বিঘ্ন করতে মাঠে থাকবে ভ্রাম্যমাণ আদালত ও ট্রাস্টি বোর্ডের কয়েক শ’ নিজস্ব স্বেচ্ছাসেবী।

এই পাতার আরো খবর
up-arrow