Bangladesh Pratidin

প্রকাশ : শনিবার, ২২ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২২ অক্টোবর, ২০১৬ ০২:৩৩
উদীচীর একাদশ ঢাকা নগর সম্মেলন শুরু
সাংস্কৃতিক প্রতিবেদক
উদীচীর একাদশ ঢাকা  নগর সম্মেলন শুরু

প্রাণ-প্রকৃতি রক্ষার শপথ নিয়ে বর্ণাঢ্য আয়োজনে শুরু হলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ঢাকা মহানগর সংসদের একাদশ সম্মেলন। ‘আঘাত হয়ে দেখা দিলে আগুন হয়ে জ্বলবে, প্রাণ-প্রকৃতি রক্ষায় বিশ্বমানব লড়বে’ স্লোগানকে সামনে রেখে গতকাল সকাল ১০টায় শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে সম্মেলন উদ্বোধন করেন উদীচীর অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি গোলাম মোহাম্মদ ইদু। উদ্বোধনীতে অতিথি ছিলেন শিক্ষাবিদ কাজী মদিনা, উদীচীর উপদেষ্টা আকতার হুসেন, বরেণ্য লোকশিল্পী সাইদুর রহমান বয়াতী, উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি অধ্যাপক বদিউর রহমান, কেন্দ্রীয় খেলাঘর আসর’-এর সভাপতিমণ্ডলীর সদস্য ডা. লেনিন চৌধুরী, উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক প্রবীর সরদার এবং সহ-সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন। উদ্বোধনীতে ‘আমরা এসেছি আদি গাঙচিল পালকে সমুদ্দুর’ শিরোনামের একটি মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা উপস্থাপন করেন উদীচী ঢাকা মহানগরের শিল্পীরা।   উদ্বোধনের পর একটি বর্ণাঢ্য র‌্যালি রাজধানীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবারও শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। এরপর শিল্পকলা একাডেমির সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় উদ্বোধনী আলোচনা সভা।

‘গঙ্গা-যমুনা নাট্যোৎসব শুরু : গঙ্গা-যমুনা নাট্যোৎসব পর্ষদের আয়োজনে শিল্পকলা একাডেমিতে শুরু হলো দশ দিনের ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব ২০১৬। ’ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গতকাল সন্ধ্যায় এ উৎসব উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

‘টাকঢুম টাকডুম বাজাই বাংলাদেশের ঢোল’ গানের সঙ্গে দলীয় নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় এই আয়োজন। সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক জয়শ্রী কুণ্ডু, নাট্যাভিনেতা রামেন্দু মজুমদার, কথাশিল্পী অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক প্রমুখ।

এই পাতার আরো খবর
up-arrow