বুধবার, ২৬ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

শিল্পকলায় সৈয়দ হকের পায়ের আওয়াজ পাওয়া যায়

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় সৈয়দ হকের পায়ের আওয়াজ পাওয়া যায়

সদ্য প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে উৎসর্গ করে শুরু হওয়া দশ দিনব্যাপী ‘গঙ্গা-যমুনা নাট্য উৎসবের পঞ্চম সন্ধ্যায় গতকাল শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো সৈয়দ শামসুল হক রচিত নাটক ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’।

থিয়েটার (বেইলী রোড) প্রযোজিত এই নাটকটি মঞ্চায়ন হয় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে। আবদুল্লাহ আল মামুনের নির্দেশনায় নাটকটির নবনির্মাণ করেছেন সুদীপ চক্রবর্তী।

বাংলাদেশের নিরীহ মানুষগুলো স্বাধীনতার জন্য অস্ত্র হাতে তুলে নিয়েছে আর এই সংগ্রামী মানুষকে ঔপনিবেশিক শক্তির অনুচররা প্রতিহত করার জন্য গোপন ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। হাজার হাজার মুক্তিসেনার রণজয়ী পায়ের আওয়াজ বয়ে নিয়ে এলো আমাদের স্বাধীনতার সংবাদ। লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত হলো লাল সবুজ পতাকা। এ নাটকে কেবল রাজনৈতিক মুক্তি নয়, কুসংস্কার ও ধর্মান্ধতা থেকে মুক্তির মতো বৃহত্তর মুক্তির কথা বলা হয়েছে। এ নাটক মঞ্চায়নের মাধ্যমে একদিকে যেমন আমাদের মুক্তিযুদ্ধ শিল্প সমৃদ্ধভাবে মঞ্চে এসেছে, অন্যদিকে আমাদের কাব্যনাট্যের অমিত সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে। ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’-এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন : ফেরদৌসী মজুমদার, কেরামত মওলা, ত্রপা মজুমদার, পরেশ আচার্য্য, নুরুল ইসলাম সানি, খুরশিদ আলম, রাশেদুল আওয়াল শাওন, জোয়ারদার সাইফ, তামান্না ইসলাম, মারুফ কবির, তানভীর হোসেন সামদানী, কল্যাণ চৌধুরী, তানজুম আরা পল্লী, এরশাদ হাসান, তোফা হোসেন প্রমুখ।

অন্যদিকে একই সময়ে জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় দৃষ্টিপাত নাট্য সংসদের নাটক ‘কয়লা রঙের চাদর’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় কক্সবাজার থিয়েটারের নাটক ‘টু ইডিয়টস’।

সর্বশেষ খবর