বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

পদ্মা সেতুর অগ্রগতি ৩৬ ভাগ

নিজস্ব প্রতিবেদক

পদ্মা সেতুর অগ্রগতি ৩৬ ভাগ

সরকারের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী পদ্মা সেতু প্রকল্পের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। এর মধ্যে মূল সেতু নির্মাণে ভৌত অগ্রগতি হয়েছে ২৯ ভাগ, পদ্মা সেতুর সঙ্গে মাওয়া সংযোগ সড়ক নির্মাণের ভৌত অগ্রগতি হয়েছে ৯৯ ভাগ এবং পদ্মা সেতুর সঙ্গে জাজিরা সংযোগ সড়ক নির্মাণের ভৌত অগ্রগতি হয়েছে ৭৭ ভাগ। সার্বিকভাবে পদ্মা সেতু প্রকল্পের ভৌত অগ্রগতি হয়েছে ৩৬ ভাগ।

সংসদ ভবনে গতকাল সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির ২৬তম বৈঠকে এসব তথ্য জানানো হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি কাজী কেরামত আলী।

এদিকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীন জিআর, টিআর ও কাবিখা বরাদ্দের ক্ষেত্রে অস্বচ্ছতার বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে টিআর-কাবিখার বিশেষ বরাদ্দকে কেন্দ্র করে গড়ে ওঠা দালাল চক্র সম্পর্কে সতর্ক থাকার এবং বরাদ্দের ক্ষেত্রে স্বচ্ছতা ও সুষম বণ্টননীতির প্রতি লক্ষ্য রাখার সুপারিশ করা হয়। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

এদিকে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী মুসলিম লীগ নেতা মোনায়েম খানের প্লট বাতিলের সুপারিশ করেছে সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি শওকত আলীর সভাপতিত্বে বৈঠকে সদস্য মুহিবুর রহমান মানিক, মো. হাবিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। বৈঠক শেষে কমিটির সভাপতি শওকত আলী জানান, নিয়মবহির্ভূতভাবে যেসব প্লট বরাদ্দ দেওয়া হয়েছে, সেগুলোর ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়েছে।

এদিকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় জানিয়েছে, দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের মূল পর্যায়ের কাজ শুরু হবে আগামী জানুয়ারিতে। এরই মধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ ও পরিচালনার দক্ষতা অর্জনের প্রশিক্ষণের জন্য শিক্ষার্থীদের ভারত ও রাশিয়ায় পাঠানো হয়েছে। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে কমিটিকে এ তথ্য জানানো হয়।

সর্বশেষ খবর