বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

আয়কর কত জানাবে ট্যাক্স ক্যালকুলেটর

জমজমাট করমেলা

নিজস্ব প্রতিবেদক

আপনার আয়-ব্যয় করযোগ্য? ভাবছেন এবার কত টাকা আয়কর দিতে হবে? আপনার এমন ভাবনার অবসান ঘটেছে। এবার ঘরে বসেই মুঠোফোনে ট্যাক্স ক্যালকুলেটর অ্যাপসে আয়-ব্যয়ের হিসাব করে আপনি জানতে পারবেন, কত টাকা আয়কর দিতে হবে। গতকাল আয়কর মেলার দ্বিতীয় দিনে এমন সেবা পেয়ে খুশি করদাতারা। এই করদাতাদের মধ্যে ১ লাখ ২৩ হাজার ৩৪৮ জন গতকালের মেলায় সেবা নিয়েছেন। আর আয়কর বিবরণী দাখিল করেছেন ২০ হাজার ৬৫৭ জন। নতুন ই-টিআইএন নিয়েছেন ৭ হাজার ৮২৪ জন। সব মিলিয়ে আয়কর মেলার দ্বিতীয় দিনে সরকারি কোষাগারে জমা পড়েছে ৫৩৩ কোটি ৬৯ লাখ ৮৭ হাজার ৩১২ টাকা।

রাজধানীর আগারগাঁওয়ে সপ্তাহব্যাপী আয়কর মেলার দ্বিতীয় দিনে ট্যাক্স ক্যালকুলেটর অ্যাপসের উদ্বোধন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এখন থেকে করদাতাদের কর হিসাব করে বের করবে ট্যাক্স ক্যালকুলেটর অ্যাপস। বিশ্বমানের এই অ্যাপসের মাধ্যমে কর আদায়ের হার বাড়বে। এ নিয়ে আয়কর আইনজীবীদের কাছে গেলে বাড়তি ফি দিতে হয়। কিন্তু এ অ্যাপস ব্যবহারের মাধ্যমে আর আইনজীবীদের কাছে যেতে হবে না। তিনি বলেন, অ্যানড্রয়েড গুগল প্লে স্টোর থেকে সহজেই এ অ্যাপস ডাউন লোড বা নামানো যাবে। এরপর মোট সম্পদ ও আয়ের সব তথ্য দিয়ে ক্যালকুলেট অপশনে চাপ দিলেই কত টাকা কর দিতে হবে তা জানিয়ে দেবে।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-ফাইলিং (প্রথমবারের মতো অনলাইনে ট্যাক্স রিটার্ন দাখিল), ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, বেইলি রোড, মিরপুর-২ ও উত্তরা থেকে আটটি শাটল বাস নিয়োজিত রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর