শনিবার, ৫ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

ভুয়া ফেসবুক আইডির বিরুদ্ধে কঠোর অবস্থানে পুলিশ

বিটিআরসিকে চিঠি

নিজস্ব প্রতিবেদক

বেনামে ফেসবুক আইডি ব্যবহার করে ধর্মীয় উসকানি দিয়ে রাজনৈতিক ফায়দা লুটছে একটি চক্র। চক্রটি ফেসবুকে নামিদামি ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম; ভিন্ন লিঙ্গ, ব্যক্তি বা ধর্মের অনুসারীর নাম বা প্রতীকী নাম ব্যবহার করছে। ধর্মীয় স্থাপনার নাম ও ছবি; এমনকি পুলিশের মনোগ্রাম ও ছবি ব্যবহার করা হচ্ছে। ব্রাহ্মণবাড়িয়ায় সাম্প্রদায়িক হামলার প্রেক্ষাপটে দুটি মহলের বিরুদ্ধেই কঠোর অবস্থান নিয়েছে পুলিশ। পুলিশ ইতিমধ্যে শতাধিক ভুয়া ফেসবুক পেজ ও আইডি শনাক্ত করেছে। এসব আইডি বন্ধ এবং জড়িতদের ধরে দ্রুত আইনের আওতায় আনতে পুলিশের আইসিটি শাখাকে নির্দেশ দেওয়া হয়েছে। পুলিশের অনুরোধে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কমিশন—বিটিআরসিও পদক্ষেপ নিতে যাচ্ছে।

ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে কোনো পোস্ট, লাইক বা শেয়ার দিলে কিংবা ফেসবুকে কোনো ধরনের উসকানি ছড়ানোর প্রমাণ পাওয়া গেলে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেছে পুলিশ সদর দফতর। দায়ীদের বিরুদ্ধে কঠোর আইনি পদক্ষেপ নেওয়া হবে বলে জানানো হয়েছে। পাশাপাশি ফেসবুকে উসকানি ছড়ানো ও ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়া বন্ধ করতে সারা দেশের সব জেলার এসপি ও থানার ওসিদের একটি বিশেষ নির্দেশনা দিয়েছে পুলিশ সদর দফতর।

পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি-মিডিয়া) এ কে এম শহিদুর রহমান বলেন, ‘বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির নামে যেসব ভুয়া আইডি খুলে ফেসবুক ব্যবহার করা হচ্ছে তাদের চিহ্নিত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করে যাচ্ছে। একটি চক্র পুলিশের মনোগ্রাম ব্যবহার করে নামে-বেনামে একাধিক আইডি খুলে উসকানিমূলক তথ্য ও ছবি পোস্ট করেছে। এসব ভুয়া আইডি বন্ধ ও প্রতারকদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নিতে বিটিআরসিকে আমরা চিঠি পাঠিয়েছি।’ সংশ্লিষ্ট সূত্র জানায়, সাম্প্রতিক সময়ে বাংলাদেশ পুলিশের নামে-বেনামে বিভিন্ন ধরনের ফেসবুক পেজ ব্যবহার করা হচ্ছে, যার কোনোটিই পুলিশের অফিশিয়াল ফেসবুক পেজ নয়। এসব ফেসবুক পেজে নানা ধরনের বক্তব্য, উসকানিমূলক বার্তা আপলোড করা হয়, যা পুলিশের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে। তা ছাড়া বিভিন্ন ব্যক্তি, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের নামেও ফেসবুকের আইডি খোলা হয়েছে। বিশেষ করে পুলিশ সদর দফতরের নামেই অন্তত শতাধিক আইডি খোলা হয়েছে। ইতিমধ্যে ওইসব আইডি শনাক্ত করা হয়েছে। ফেসবুকের মাধ্যমে পুলিশের কার্যক্রম তুলে ধরে জনসম্পৃক্ততা তৈরির লক্ষ্যে সম্প্রতি পুলিশ সদর দফতর একটি ফেসবুক পেজ খুলেছে, যা বাংলাদেশ পুলিশ অফিশিয়াল পেজ নামে পরিচিত। এর বাইরে যতগুলো পেজ আছে তার সবই অনুমোদনহীন ও ভুয়া। পুলিশের চিঠিতে বিপুলসংখ্যক ভুয়া পেজের লিঙ্ক ও স্ক্রিনশট তুলে ধরা হয়েছে।

জানা গেছে, পুলিশ সদর দফতর থেকে বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি একটি স্বার্থান্বেষী মহল ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমে ধর্মীয় উসকানিমূলক ও ব্যঙ্গাত্মক আপত্তিকর ছবি এবং মন্তব্য পোস্ট করে সাধারণ মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত দিচ্ছে। তারা সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার অপচেষ্টায় লিপ্ত। এ ধরনের কাজ আইনত দণ্ডনীয় অপরাধ। এ ধরনের কাজ থেকে বিরত থাকার জন্য বাংলাদেশ পুলিশ সবাইকে অনুরোধ জানাচ্ছে। কোনো ব্যক্তি যদি ধর্মীয় উসকানিমূলক ও ব্যঙ্গাত্মক ছবি এবং মন্তব্য পোস্ট করে তাহলে তার বিরুদ্ধে দেশের প্রচলিত আইনে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়। একই সঙ্গে কোনো ধরনের গুজবে বিভ্রান্ত না হয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার জন্য পুলিশ সবার প্রতি আহ্বান জানায়।

সর্বশেষ খবর