বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

অবশেষে পুঁজিবাজারে আসছে সরকারি মিউচুয়াল ফান্ড

দেশে আসবে প্রবাসী বিনিয়োগ

রুকনুজ্জামান অঞ্জন

দেশের পুঁজিবাজারে প্রথমবারের মতো সরকারের উদ্যোগে যে মিউচুয়াল ফান্ড গঠনের উদ্যোগ নেওয়া হয়েছিল বিগত মহাজোট সরকারের আমলে, অবশেষে তা আলোর মুখ দেখতে যাচ্ছে। মিউচুয়াল ফান্ডের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) জানিয়েছে, ফান্ড গঠন নিয়ে যে জটিলতা ছিল তার সমাধান হয়েছে। খুব শিগগিরই এটি পুঁজিবাজারে আসবে।

প্রবাসী বাংলাদেশিদের দেশীয় শিল্প খাতে বিনিয়োগে উৎসাহিত করতে ২০১২ সালে প্রথমবারের মতো ‘আইসিবি এএমসিএল প্রবাসী শিল্প বিনিয়োগ মিউচুয়াল ফান্ড’ নামে সরকারি মিউচুয়াল ফান্ড ছাড়ার উদ্যোগ নেয় শিল্প মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি অনুমোদন দেন। কিন্তু সমস্যা দেখা দেয় তহবিল গঠন নিয়ে। ২০১৩ সালে সংবাদ সম্মেলন করে মিউচুয়াল ফান্ড বাজারে আনার ঘোষণা দেওয়ার পরও কেটে যায় আরও তিন বছর।

এ বিষয়ে জানতে চাইলে আইসিবি’র এমডি মো. ইফতিখার-উজ জামান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, মিউচুয়াল ফান্ডের তহবিল গঠন নিয়ে কিছু সমস্যা ছিল। এখন আমরা সিদ্ধান্ত নিয়েছি— ফান্ডে আমরা (আইসিবি) দেব দেড়শ কোটি টাকা, একশ কোটি টাকা দেবে শিল্প মন্ত্রণালয়। প্রস্তাবিত ৫০০ কোটি টাকার ফান্ডের বাকিটা নেওয়া হবে প্রবাসীদের বিনিয়োগ থেকে। খুব  শিগগিরই এটি  বাজারে  আসবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

২০১২ সালে শিল্প উন্নয়ন পরিষদের সভায় প্রবাসীদের জন্য বিশেষ তহবিল গঠনের উদ্যোগ নেওয়া হয়। তখনই প্রধানমন্ত্রী এ বিষয়ে নীতিগত সম্মতি দেন। পরে তহবিলটি গঠনের জন্য শিল্প মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে আট সদস্যের একটি কমিটিও করা হয়। তহবিলের রূপরেখা তৈরির দায়িত্ব দেওয়া হয় আইসিবি-কে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর