বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

বিরল রোগের সন্ধান মেলেনি সেই শিশু বায়েজিদের

মাহবুব মমতাজী

বিরল রোগের সন্ধান মেলেনি সেই শিশু বায়েজিদের

মাগুরার সেই চার বছরের ‘বৃদ্ধ শিশু’ বায়েজিদ শিকদারের বিরল রোগের সন্ধান মেলেনি। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটের চিকিৎসকরা বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করেও সেই রোগ চিহ্নিত করতে পারেননি। যে কারণে অনেকটা নিরাশ হয়ে বায়েজিদকে গ্রামের বাড়ি নিয়ে গেছে তার পরিবার। গত ৫ আগস্ট তাকে ঢামেকের বার্ন ইউনিটের ৫০৬ নম্বর কেবিনে ভর্তি করা হয়। সে সময় প্রাথমিকভাবে এই সমস্যাকে জেনেটিক ডিজঅর্ডার হিসেবে উল্লেখ করেন চিকিৎসকরা। শুরুতে বায়েজিদের চিকিৎসার সব খরচ সরকারিভাবে বহনের ঘোষণা থাকলেও পরবর্তীতে চিকিৎসকরা তার প্রতি তেমন কোনো খোঁজ রাখেননি বলে অভিযোগ পরিবারের। যে কারণে তারা গত মাসেই হাসপাতাল ছেড়ে বাড়ি চলে যান।

ঢামেক সূত্র জানায়, বায়েজিদকে হাসপাতালে ভর্তি করার পরদিন ছয় সদস্যবিশিষ্ট একটি মেডিকেল বোর্ড গঠন করে কর্তৃপক্ষ। এর একদিন পর গত ৭ আগস্ট সকাল ১০টায় বোর্ড বৈঠকে বসে। একই সঙ্গে চিকিৎসা শুরু করারও কথা জানানো হয়। শুরুতে মেডিকেল বোর্ড বায়েজিদের রক্ত, এক্স-রে, কিডনি, কার্ডিয়াক, ত্বকের বায়োপসি, টিস্যু পরীক্ষাসহ প্রায় ২১ ধরনের পরীক্ষার সিদ্ধান্ত নেয়।

জানা গেছে, বায়েজিদের বয়স চার বছর। কিন্তু দেখতে যেন আশি বছরের বৃদ্ধ। মাগুরার মহম্মদপুর উপজেলার খালিয়া পশ্চিমপাড়া গ্রামে লাভলু শিকদার ও তৃপ্তি খাতুন দম্পতির সন্তান বায়েজিদ। চিকিৎসকরা জানিয়েছিলেন, বায়েজিদ বিরল ‘প্রোজেরিয়া’ রোগে আক্রান্ত। দেশে এ রোগে আক্রান্ত হওয়ার এটি দ্বিতীয় ঘটনা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর