শনিবার, ১২ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

কর্ণফুলী টানেল করার জন্য ৮৫ একর জমি বন্দোবস্ত

কর্নফুলী টানেলের নকশা

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

কর্ণফুলী টানেল করার জন্য ৮৫ একর জমি বন্দোবস্ত

কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণের দাফতরিক কাজ এগিয়ে যাচ্ছে। ইতিমধ্যে আনোয়ারা উপজেলার প্রায় ৮৫ একর ভূমি দীর্ঘমেয়াদি বন্দোবস্ত দিয়েছে। আগামী সপ্তাহে অনুমোদন মিলবে পতেঙ্গার ৭০ দশমিক ৩৩ একর ভূমির বন্দোবস্ত। ‘কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে বহুলেন সড়ক টানেল নির্মাণ’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে এ কাজটি বাস্তবায়ন হচ্ছে। 

প্রকল্প সূত্রে জানা যায়, আনোয়ারা উপজেলার পশ্চিম তুলাতলী মৌজার বিএস ১ নম্বর খতিয়ানের ৪ দাগে ১৯ দশমিক ৩৫৫৯ একর এবং ৮ দাগে ৬৬ দশমিক ৫৩৩২ একর বালুচর শ্রেণির জমি বাবদ ধার্যকৃত ১১০ কোটি ৭৯ লাখ ৮২ হাজার ২৯০ টাকা জেলা প্রশাসন বরাবর জমা দেওয়া হয়েছে। শিগগিরই এসব ভূমি অধিগ্রহণ কাজ শুরু করবে জেলা প্রশাসন। পক্ষান্তরে পতেঙ্গা এলাকার ৭০ দশমিক ৩৩ একর ভূমি অনুমোদনের জন্য ভূমি মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে। আগামী সপ্তাহে অনুমোদন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

কর্ণফুলী টানেলের প্রকল্প পরিচালক প্রকৌশলী ইফতেখার কবির বলেন, দেশের প্রথম কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণের কাজ এগিয়ে যাচ্ছে। আগামী সপ্তাহে চট্টগ্রাম জেলা প্রশাসন আনোয়ারা এলাকায় ভূমি অধিগ্রহণ কাজ শুরু করবে। পতেঙ্গা এলাকায় স্থাপন করা হয়েছে উদ্বোধনী নামফলক। তা ছাড়া ভূমি মন্ত্রণালয় থেকে আগামী সপ্তাহে পতেঙ্গার ভূমির অনুমোদন মিলবে।

কর্ণফুলী টানেল প্রকল্প সূত্রে জানা যায়, ‘কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে বহুলেন সড়ক টানেল নির্মাণ’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে চট্টগ্রামের কর্ণফুলী নদীর পতেঙ্গা ও দক্ষিণে আনোয়ারা এলাকায়। ৮৪৪৬ কোটি ৬৩ লাখ টাকা (সম্ভাব্য) ব্যয়ের টানেলের অ্যালাইনমেন্ট হবে চট্টগ্রাম এয়ারপোর্ট থেকে কর্ণফুলী নদীর দুই কিলোমিটার ভাটির দিকে। টানেলের প্রবেশপথ হবে নেভি কলেজের কাছে। আর বহির্গমন পথ হবে কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ের সিইউএফএল সার-কারখানা সংলগ্ন ঘাট। মোট ৯২৬৫ দশমিক ৯৭১ মিটার দৈর্ঘ্যের প্রকল্পটির মধ্যে টানেলের দৈর্ঘ্য ৩০০৫ মিটার (উভয় পাশের ৪৭৭ মিটার ওপেন কাট ব্যতীত)। টানেলে থাকবে ৯২০ মিটার দৈর্ঘ্যের দুটি ফ্লাইওভার। এর মধ্যে শহর প্রান্তের ‘এট গ্রেড সেকশন’ হবে ৪৬০ মিটারের আর দক্ষিণ প্রান্তের ‘এট গ্রেড সেকশন’ হবে ৪৪০৩ দশমিক ৯৭১ মিটারের। দেশের প্রথম এই টানেলটি হবে ‘ডুয়েল টু লেন’ টাইপের। টানেল নির্মাণ করা হবে ‘শিল্ড ড্রাইভেন মেথড’ পদ্ধতিতে।

সর্বশেষ খবর