সোমবার, ১৪ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

তারপরও সেবাবঞ্চিত রোগীরা

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে চিকিৎসক-নার্স ১৮৭ রোগী ১৭৮ জন

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

২৫০ শয্যার চট্টগ্রাম জেনারেল হাসপাতালে স্থায়ী, প্রেষণ, ওএসডি মিলে চিকিৎসক ও নার্স আছেন ১৮৭ জন। কিন্তু সরকারি এই হাসপাতালে গত ৩১ অক্টোবর অন্তঃবিভাগে রোগী ভর্তি ছিল ১৭৮ জন। তবে প্রতিদিন বহির্বিভাগে গড়ে রোগী দেখা হয় ৭৫০ থেকে ৮০০ জন। চট্টগ্রামের দ্বিতীয় বৃহত্তম সরকারি এ সেবা কেন্দ্রে ‘চিকিৎসকের মেলা’ বসলেও সেবা ব্যবস্থা তলানিতে। অবকাঠামো ও জনবল প্রয়োজনীয় সংখ্যক আছে। তারপরও সেবাবঞ্চিত রোগীরা। 

রোগীদের অভিযোগ, সরকারি এই হাসপাতালে প্রয়োজনীয় অবকাঠামো ও জনবল আছে। সরকার সরবরাহ করছে জরুরি ওষুধ। তারপরও প্রতিদিনই এখান থেকে রোগীরা সেবা না নিয়ে ফিরে যাচ্ছেন। এক মাসের বেশি সময় ধরে নেই কুকুর কামড়ের ভ্যাকসিন। রাতে এ হাসপাতাল রূপ নেয় ভুতুড়ে বাড়িতে। গর্ভবতী রোগী আনলেই নিয়ে যায় অপারেশন থিয়েটারে। ওয়ার্ড ফাঁকা থাকলেও রোগীদের জোর করে নিয়ে যাওয়া হয় পেয়িং বেডে (টাকার বিনিময়ে)। এভাবে আমরা সাধারণ রোগীরা সেবাবঞ্চিত হচ্ছি।

জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মুরশিদ আরা বেগম বলেন, এ হাসপাতালটি ২৫০ শয্যার। কিন্তু শয্যা, জনবল, খাবারসহ সবকিছু ১৫০ শয্যার। তাই শয্যার অনুপাতেই রোগী ভর্তি থাকে। অতিরিক্ত রোগী ভর্তি থাকলে তার প্রয়োজনীয় ব্যবস্থা দেওয়া আমাদের পক্ষে সম্ভব হবে না।                          

সরেজমিন ঘুরে দেখা যায়, গত ৩১ অক্টোবর হাসপাতালের ১০টি অন্তঃবিভাগে মোট ভর্তি রোগী ছিল ১৭৮ জন। এর মধ্যে মেডিসিন বিভাগে ৩৯ জন, গাইনি ৩৬ জন, সার্জারিতে ৪৮ জন, অর্থপেডিকসে ১১ জন, নাক-কান ও গলায় ২০ জন, শিশু বিভাগে ২০ জন, পেয়িং বেডে ২ জন ও কেবিনে ২ জন।

সর্বশেষ খবর