সোমবার, ১৪ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

অর্থনীতিতে চাপের আভাস

পর্যালোচনায় বৈঠক ডেকেছেন অর্থমন্ত্রী

মানিক মুনতাসির

কৃষির বাম্পার ফলন সত্ত্বেও দেশের অর্থনীতিতে কিছুটা অস্থিরতা বিরাজ করছে। এর বেশকিছু কারণও চিহ্নিত করেছে অর্থবিভাগ।

কারণগুলোর মধ্যে রয়েছে—টানা তিন মাস ধরে রপ্তানি ও প্রবাসী আয়ের প্রবৃদ্ধি কমে যাওয়া। সরকারি ও বেসরকারি খাতে কাঙ্ক্ষিত বিনিয়োগ না আসা। অক্টোবর শেষে মূল্যস্ফীতির চাপ বেড়ে যাওয়া। এ ছাড়া বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়নেও রয়েছে ধীরগতি। এসব বিষয় দেশের সামষ্টিক অর্থনীতিতে এক ধরনের অস্বস্তি সৃষ্টি হয়েছে বলে মনে করে অর্থ বিভাগ। সামষ্টিক অর্থনীতির সম্ভাব্য এই নেতিবাচক চাপ মোকাবিলায় করণীয় নির্ধারণ এবং সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি পর্যালোচনায় আর্থিক মুদ্রা ও মুদ্রার বিনিময় হার সংক্রান্ত কো-অর্ডিনেশন কাউন্সিলের বৈঠক ডেকেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আগামী বুধবার এ বৈঠক হওয়ার কথা রয়েছে। বৈঠকে অর্থমন্ত্রী ছাড়াও বাণিজ্যমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবগণ অংশ নেবেন।

অর্থ বিভাগ সূত্র জানায়, দেশের রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল থাকা সত্ত্বেও ব্যবসা-বাণিজ্যে মন্দাবস্থা কাটছে না। সরকারি ও বেসরকারি খাতের বিনিয়োগে গতি আসছে না। রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো তাদের খেলাপি ঋণ কমিয়ে আনতে পারছে না। বাম্পার কৃষি উৎপাদন সত্ত্বেও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমছে না। ফলে গত দুই মাস ধরে মূল্যস্ফীতির ধারা ঊর্ধ্বমুখী।

এ ছাড়া বহির্বিশ্বে বাংলাদেশের শ্রমবাজারে অস্থিরতা থামছে না। ফলে প্রবাসী আয় কমছে। বুধবারের বৈঠকে এসব বিষয়ে আলোচনা ছাড়াও সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি ও ভবিষ্যৎ করণীয় বিষয়ে পর্যালোচনা হতে পারে। বৈঠকে ভারত ৫০০ ও ১০০ টাকার নোট বাতিল করায় তা বাংলাদেশে অর্থনীতিতে কোনো ধরনের প্রভাব ফেলছে কি না সে বিষয়েও আলোচনা হবে বলে জানা গেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর