মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

মহাসড়কে অবৈধ টোল আদায় পৌরসভার

হয়রানির অভিযোগ ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীর মহাসড়ক থেকে অবৈধভাবে টোল আদায় করছে গোদাগাড়ী পৌরসভা। গরু পরিবহনে এই অবৈধ টোল দিতে হচ্ছে ব্যবসায়ীদের। রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ মহাসড়কে উপজেলার সুলতানগঞ্জ এলাকায় গরু পরিবহনকারী গাড়িগুলোকে থামিয়ে এ টোল আদায় করা হচ্ছে।

ব্যবসায়ীরা জানিয়েছেন, টোলের নামে মহাসড়কে গরুর ট্রাকপ্রতি আদায় করা হচ্ছে ২০০ টাকা। আর নসিমন থেকে ১০০ টাকা। অথচ পৌর কর্তৃপক্ষ মহাসড়ক থেকে কোনো টোল আদায় করতে পারে না। পৌর এলাকায় শুধু পৌরসভা যেসব সংযোগ সড়ক নির্মাণ করেছে, সেখান থেকে টোল আদায়ের নিয়ম রয়েছে। ব্যবসায়ীদের অভিযোগ, পৌরকরের নামে তাদের কাছ থেকে জোর করে টোল আদায় করা হচ্ছে। না দিলে আদায়কারীরা গাড়ি আটকে রেখে হয়রানি করছে। কখনও মারপিট করা হচ্ছে ব্যবসায়ীদের। টোল আদায়কারীরা পৌরসভার নামেই রসিদ দিচ্ছেন। তবে রসিদে পৌরসভার কোনো কর্মকর্তা, মেয়র বা কাউন্সিলরের স্বাক্ষর নেই।

ব্যবসায়ীরা জানান, প্রতিদিন দুই শতাধিক গরুর ট্রাক ও নসিমন রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ মহাসড়কের ওপর দিয়ে দেশের বিভিন্ন স্থানে যায়। এছাড়া সপ্তাহের প্রতি রবি ও বুধবার রাজশাহী সিটি হাটে আরও পাঁচ শতাধিক ট্রাক-নসিমন গরু-মহিষ নিয়ে আসে ব্যবসায়ীরা। এসব পরিবহন থেকে অবৈধভাবে লাখ লাখ টাকা চাঁদা আদায় করা হচ্ছে। রবিবার সকালে সুলতানগঞ্জ এলাকায় গিয়ে রেজাউল, মমিন, নবীসহ আরও কয়েকজনকে গরুর পরিবহন থেকে টাকা আদায় করতে দেখা যায়। তাদের দাবি, পৌরসভা থেকে ইজারা নিয়ে তারা টোল আদায় করছেন। মেয়র মনিরুল ইসলাম বাবু তাদের এই ইজারা দিয়েছেন। তবে নাম প্রকাশ না করার শর্তে পৌরসভার একাধিক কাউন্সিলর জানান, মহাসড়ক থেকে টোল আদায়ের বৈধতা নেই পৌর কর্তৃপক্ষের। কিন্তু কোনো ইজারা বিজ্ঞপ্তি ছাড়া মেয়র ব্যক্তিগতভাবে সুলতানগঞ্জে টোল আদায়ের অনুমতি দিয়েছেন। আদায় করা এসব অর্থ বা ইজারার কোনো অর্থ পৌরসভার কোষাগারেও জমা হয়নি। পৌরসভার হিসাবরক্ষক হেলাল উদ্দীনও বিষয়টি নিশ্চিত করেছেন। উপজেলা শ্রমিক লীগের সভাপতি আবু সাইদ বলেন, সুলতানগঞ্জে গরুর ট্রাক ও নসিমন থেকে টোল আদায়ের সঙ্গে জড়িতরা বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত। মেয়র তাদের দিয়ে এ টোল আদায় করাচ্ছেন। শ্রমিকরা প্রতিবাদ করলে পুলিশ একদিনের জন্য পৌরকর আদায় বন্ধ রাখে। কিন্তু রবিবার সকাল থেকেই আবার এ চাঁদা আদায় করা হচ্ছে।

গোদাগাড়ী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) হিপজুর আলম মুন্সি বলেন, সুলতানগঞ্জে চাঁদা আদায়কালে কয়েকদিন আগে একজনকে আটক করা হয়েছিল। কিন্তু পৌরসভার মেয়র তাকে জানিয়েছেন, টোল আদায়ে তাদেরকে ইজারা দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর