বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

রিলিফ-কাবিখার অনিয়মে ক্ষুব্ধ সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক

সিন্ডিকেটের মাধ্যমে মন্ত্রী-এমপিদের নামে চাহিদাপত্র দিয়ে টেস্ট রিলিফ (টিআর), জেনারেল রিলিফ (জিআর) ও কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) প্রকল্প এবং ব্রিজ, কালভার্ট, বন্যা ও ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণের জন্য বিশেষ বরাদ্দের অর্থ হাতিয়ে নেওয়ার ঘটনায় ক্ষুব্ধ হয়েছে সংসদীয় স্থায়ী কমিটি।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব অনিয়ম তদন্ত করে ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করা হয়। একই সঙ্গে মন্ত্রণালয় ও সরকারের ভাবমূর্তি রক্ষায় ভবিষ্যতে যাতে কোনো অনিয়ম না হতে পারে— সে বিষয়ে সতর্ক থাকতে পরামর্শ দেওয়া হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী, বি এম মোজাম্মেল হক, মমতাজ বেগম, আবদুর রহমান বদি, মো. শফিকুল ইসলাম শিমুল, সৈয়দ আবু হোসেন এ বৈঠকে অংশ নেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামালসহ সংশ্লিষ্ট কর্মকর্তারাও বৈঠকে উপস্থিত ছিলেন।

জানা গেছে, ত্রাণ মন্ত্রণালয়ে বরাদ্দে অনিয়ম ও দুর্নীতি নিয়ে কমিটিতে বেশ কিছু অভিযোগ জমা পড়ে। যার পরিপ্রেক্ষিতে বিষয়টি কমিটির বৈঠকে এজেন্ডাভুক্ত করা হয়।

সর্বশেষ খবর