বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা
রংপুরে তিন জঙ্গির আত্মসমর্পণ

ইন্ধনদাতাদের পরিণতি হবে ভয়াবহ : স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, রংপুর

দিনাজপুরের তিন সক্রিয় জেএমবি সদস্য আত্মসমর্পণ করেছেন। গতকাল রংপুর নগরীর শীতল কমিউনিটি সেন্টারে র‌্যাব-১৩ আয়োজিত ‘জঙ্গিবাদবিরোধী সুধী সমাবেশ এবং জঙ্গিদের আত্মসমর্পণ’ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করেন তারা। আত্মসমর্পণকারীরা হলেন দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার লোহারবান গ্রামের মন্দেল হোসেনের ছেলে হাফেজ মাসুদ রানা ওরফে হাফেজ মাসুদ (১৮), বিন্যাগাড়ী গ্রামের জিল্লুর রহমানের ছেলে হাফিজার রহমান (১৬) এবং জয়রামপুর গ্রামের সারওয়ার হোসেনের ছেলে আক্তারুজ্জামান ওরফে আক্তারুল (১৮)। এর মধ্যে মাসুদ রামেশ্বর দারুল হুদা ফাজিল মাদ্রাসার নবম, হাফিজার কলাবাড়ী দাখিল মাদ্রাসার দশম এবং আক্তারুজ্জামান নারায়ণপুর মিজবাহুল উলুম কওমি ও হাফেজিয়া মাদ্রাসার নবম শ্রেণির ছাত্র। আত্মসমর্পণ করায় পুনর্বাসনের জন্য র‌্যাবের পক্ষ থেকে তাদের প্রত্যেককে পাঁচ লাখ টাকার চেক প্রদান করেন স্বরাষ্ট্রমন্ত্রী। সাংবাদিকদের কাছে র‌্যাব-১৩ রংপুরের সরবরাহ করা প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, শোলাকিয়ায় হামলায় অংশগ্রহণকারী জঙ্গি শফিউলের সঙ্গে আত্মসমর্পণকারী তিন জঙ্গির যোগসূত্র ছিল। জঙ্গি আরিফুল ও শফিউল ছিল তাদের দীক্ষাগুরু। গত বছর এই তিনজন প্রশিক্ষণ নিয়ে জঙ্গি তত্পরতা শুরু করেন। অনুষ্ঠানে আত্মসমর্পণকারী হাফেজ মাসুদ রানা বলেন, ‘জিহাদের কথা বলে ভুল পথে নেওয়া হয়েছিল আমাদের। আমরা যে পথে গিয়েছিলাম সে পথ ভুল ছিল। আমাদের সহযোগীরা যখন মানুষ মারা শুরু করল তখন আমরা তাদের উদ্দেশ্য বুঝতে পেরে আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্য রংপুর র‌্যাবের সঙ্গে যোগাযোগ করি।’ এ সময় যারা জঙ্গি তত্পরতায় জড়িত আছেন তাদেরও আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে আসার আহ্বান জানান হাফেজ মাসুদ রানা। প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশের মানুষ জঙ্গিবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ায় জঙ্গিরা দুর্বল হয়ে পড়েছে। অসংখ্য জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। দেশে আর জঙ্গিবাদের উত্থান হতে দেওয়া হবে না। অনেকেই নিজেদের ভুল বুঝতে পেরে স্বাভাবিক জীবনে ফিরে আসতে আত্মসমর্পণ করছে। যারা এখনো আছে তাদেরও শিগগির গ্রেফতার করা হবে। তবে তারা যদি আত্মসমর্পণ করতে চায় তাদের পুনর্বাসন করা হবে। কিন্তু যারা জঙ্গিবাদে ইন্ধন দিয়েছে, অর্থ সহায়তা করেছে, তাদের পরিণতি কত ভয়ঙ্কর হবে তা আল্লাহ ছাড়া কেউ বলতে পারবে না। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ বলেন, ‘আমাদের লক্ষ্য জঙ্গিবাদমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠা। যারা আত্মসমর্পণ করছে তাদের অভিনন্দন জানাই।

তাদের পুনর্বাসন করা হবে। যারা লুকিয়ে আছে তাদের খুঁজে খুঁজে বের করা হবে। বাংলার মাটিতে কোনো জঙ্গি প্রকাশ্যে ঘুরে বেড়াতে পারবে না।’

র‌্যাব-১৩ রংপুরের অধিনায়ক কমান্ডার এ টি এম আতিকুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা, টিপু মুনশী এমপি, রংপুর সিটি করপোরেশনের মেয়র শরফুদ্দিন আহমেদ ঝন্টু, রংপুর বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ, পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) রংপুরের সেক্টর কমান্ডার কর্নেল মোয়াজ্জেম হোসেন।

সর্বশেষ খবর