বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

ঋণ নয় অনুদান দিতে হবে : টিআইবি

নিজস্ব প্রতিবেদক

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, বাংলাদেশসহ ক্ষতিগ্রস্ত দেশগুলোকে কোনোরকম ঋণ নয়, অভিযোজনের জন্য শুধু অনুদান দিতে হবে। একই সঙ্গে সরকারের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, শুধু বৈদশিক সাহায্যের দিকে না তাকিয়ে বাংলাদেশ জলবায়ু পরিবর্তজনিত ক্ষতি মোকাবিলায় নিজস্ব অর্থায়নে যেসব প্রকল্প চালু করেছে তা অব্যাহত রাখতে হবে। ট্রাস্ট ফান্ডে বরাদ্দ আরও বাড়ানো হবে। বিশ্ব জলবায়ু সম্মেলন (কপ ২২) পরবর্তী এক সংবাদ সম্মেলনে গতকাল এসব দাবি জানান তিনি। রাজধানীর ধানমন্ডিতে মাইডাস সেন্টারে টিআইবি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন এম জাকির হোসেন খান।

ড. ইফতেখারুজ্জামান বলেন, উন্নয়নশীল দেশসমূহের প্রয়োজন বিবেচনায় অভিযোজন তহবিলকে প্যারিস চুক্তি বাস্তবায়নে অর্থায়নের উৎস হিসেবে অন্তর্ভুক্ত না করে ঋণকেও অর্থায়নের উৎস হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। সবুজ জলবায়ু তহবিলের (জিসিএফ) বিষয়ে তিনি বলেন, বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোর জন্য জিসিএফ-এর মানদণ্ড অতীব কঠোর ও অসম্ভব হওয়ায় তা গ্রহণে এসব দেশকে ভোগান্তিতে পড়তে হচ্ছে। উদাহরণ তুলে ধরে বলেন, বাংলাদেশের জন্য প্রকল্প অনুমোদনের এক বছর পরও জিসিএফ হতে অর্থ ছাড়ে  কোনো অগ্রগতি হয়নি।

টিআইবি নির্বাহী পরিচালক বলেন, শিল্পোন্নত দেশগুলোর প্রতি বছর ১০০ বিলিয়ন ডলার প্রদানের যে রূপরেখা প্রণয়ন করা হয়েছে তাতে বেশকিছু বিষয় স্পষ্ট করা হয়নি। এগুলোর মধ্যে রয়েছে অভিযোজন ও প্রশমনের ক্ষেত্রে ভারসাম্য কীভাবে নিশ্চিত হবে, অভিযোজন অর্থায়ন আনুপাতিক হারে ক্রমান্বয়ে বৃদ্ধির প্রক্রিয়া কী হবে, জলবায়ু তাড়িত বাস্তুচ্যুত মানুষের বল্যাণ ও পুনর্বাসনের জন্য প্রতিশ্রুত ১০০ বিলিয়ন ডলার এর অতিরিক্ত তহবিল প্রদান করা হবে কিনা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর