শুক্রবার, ২৫ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

ব্যবস্থাপত্র ছাড়াই অ্যান্টিবায়োটিক!

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

বেশিরভাগ ফার্মেসি ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক ওষুধ বিক্রি করছে। ‘ইয়ুথ ফর ওয়েলফেয়ার’ নামে চট্টগ্রামের তরুণ চিকিৎসকদের একটি সংগঠন ‘বেসিক হেলথ’ ক্যাম্প অর্ধশত ফার্মেসিতে অনুসন্ধান চালিয়ে এ তথ্য পেয়েছে।

সংস্থাটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হামিদ হোছাইন আজাদ জানান, বেসিক হেলথ ক্যাম্প করার সময় দৃষ্টিতে আসে যে, গ্রাম পর্যায়ে সাধারণ কোনো উপসর্গ দেখা দিলেই রোগীরা আসেন ফার্মেসি বা পল্লী চিকিৎসকের কাছে। রোগী যে লক্ষণ নিয়েই আসুক (ইনফেকশন নিয়ে/ইনফেকশন ছাড়া) তাকে অ্যান্টিবায়োটিক ছাড়া কোনো ওষুধ খুব কমই প্রেসক্রাইব করা হয়। সেক্ষেত্রেও আবার পূর্ণ ডোজ, সময়কাল এবং গুণাগুণ মানা হচ্ছে না। এটি রোগীদের জন্য খুবই ক্ষতিকর।

চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ ও বিশিষ্ট ফার্মাকোলজিস্ট ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর বলেন, জীবন রক্ষার জন্য যে অ্যান্টিবায়োটিক ব্যবহার করা হয়, সেটি ক্রমশ জীবন ধ্বংসের কারণ হয়ে দাঁড়াচ্ছে। পর্যায়ক্রমে এটি কার্যকারিতাও হারাচ্ছে। আর ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক ব্যবহারের কারণে মানা হচ্ছে না ওষুধ খাওয়ার নিয়ম, পরিমাপ বা মাত্রা। যে যার মতো করে খাচ্ছেন। ফলে যে জীবাণু ধ্বংসের জন্য এটি খাওয়া হয় সেটি থেকেই যাচ্ছে। তিনি বলেন, অ্যান্টিবায়োটিক ব্যবহারে যে নিয়মনীতি আছে (এটি উৎপাদন, বিপণনে ডাটাবেইজ তৈরি) তা কার্যকর করা, ফার্মেসিগুলোকে নিয়ন্ত্রণ ও সচেতন করা এবং উপজেলা পর্যায়ে স্বাস্থ্য কমপ্লেক্সের মাধ্যমে বিতরণ এবং এ সংক্রান্ত আইন বাস্তবায়ন করা জরুরি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর