রবিবার, ২৭ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

পদোন্নতি গোয়েন্দা প্রতিবেদনে

নিজামুল হক বিপুল

শূন্যপদ না থাকলেও বছরের শেষ প্রান্তে এসে প্রশাসনে বড় ধরনের পদোন্নতি দিতে যাচ্ছে সরকার। এই দফায় অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব ও উপসচিব পদে প্রায় ৫০০ কর্মকর্তা পদোন্নতি পাবেন। আজকালের মধ্যেই এর ঘোষণা আসতে পারে। পদোন্নতির ক্ষেত্রে এবার মেধা, দক্ষতা, যোগ্যতাকে প্রাধান্য দেওয়া হচ্ছে না। বরং পদোন্নতি দেওয়া হচ্ছে গোয়েন্দা প্রতিবেদনের ভিত্তিতে। প্রশাসনসংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এসব তথ্য।

সূত্র জানায়, এবারের পদোন্নতিতে ১১, ১৩, ১৫, ১৭ ও ১৮ ব্যাচের বঞ্চিত কর্মকর্তাদের পদোন্নতির বিষয়টি বিবেচনায় নিয়েছে সুপিরিয়র সিলেকশন কোর্ড (এসএসবি)। এ ছাড়া ৮৪, ৮৫ ও ৮৬ ব্যাচের বঞ্চিত কর্মকর্তারা পদোন্নতি পাবেন। এদের সঙ্গে সিনিয়র সহকারী সচিব থেকে উপসচিব পদে পদোন্নতি পাবেন ২১তম ব্যাচের কর্মকর্তারা। সব মিলিয়ে পদোন্নতি পেতে যাচ্ছেন প্রায় ৫০০ কর্মকর্তা। এর মধ্যে অতিরিক্ত সচিব পদে শতাধিক কর্মকর্তা। যারা বিভিন্ন সময়ে পদোন্নতিবঞ্চিত হয়েছেন। যুগ্ম-সচিব পদে ২৫০ জনেরও বেশি কর্মকর্তা পদোন্নতি পাচ্ছেন। আর সিনিয়র সহকারী সচিব থেকে উপসচিব পদে পদোন্নতি পাচ্ছেন ২১তম ব্যাচের ১১৮ কর্মকর্তা। এই ব্যাচের মোট কর্মকর্তার সংখ্যা ১৭০। জানা গেছে, পদোন্নতির বিষয়ে এসএসবি তাদের চূড়ান্ত সুপারিশ গত সপ্তাহেই জনপ্রশাসন মন্ত্রণালয়ে জমা দিয়েছে। এরপর জনপ্রশাসন প্রতিমন্ত্রীর দফতর থেকে যাচাই-বাছাই শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চূড়ান্ত অনুমোদনের জন্য ইতিমধ্যে তার দফতরে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী দেশের বাইরে যাওয়ার আগে আজই পদোন্নতিসংক্রান্ত নথিতে অনুমোদন দিতে পারেন। সে ক্ষেত্রে আজকালের মধ্যেই ভাগ্য খুলবে বিভিন্ন স্তরের প্রায় ৫০০ কর্মকর্তার। সংশ্লিষ্ট সূত্র জানায়, এবার ২১ ও ২২ ব্যাচের কর্মকর্তাদের উপসচিব পদে পদোন্নতি দেওয়ার জন্য শুরু থেকেই এসএসবি বৈঠকে বিষয়টি প্রাধান্য পেয়েছিল। কিন্তু উপসচিব পদে পদোন্নতির ক্ষেত্রে এক ব্যাচ করে দেওয়ার প্রধানমন্ত্রীর নিদের্শনা থাকায় শুধু ২১তম ব্যাচের কর্মকর্তারা এ দফায় পদোন্নতি পাবেন। ফলে পদোন্নতির জন্য ২২ ব্যাচের কর্মকর্তাদের আরও কয়েক মাস অপেক্ষা করতে হবে। তবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, আগামী ছয় মাসের মধ্যে ২২ ব্যাচের কর্মকর্তাদেরও উপসচিব পদে পদোন্নতি দেওয়া হবে।

প্রসঙ্গত, ২১ ও ২২তম ব্যাচের কর্মকর্তারা মাত্র ছয় মাসের ব্যবধানে চাকরিতে যোগ দিয়েছিলেন ২০০৩ সালে। এদিকে সরকার এই দফায় উপসচিব, যুগ্ম-সচিব ও অতিরিক্ত সচিব পদে প্রায় ৫০০ পদোন্নতি দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করলেও এসব পদে বর্তমানে পদের চেয়ে কর্মকর্তার সংখ্যাই বেশি। জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে ১২০ অতিরিক্ত সচিব পদের বিপরীতে কর্মরত আছেন ৪০৫, যুগ্ম-সচিব পদে ৩৫০ পদের বিপরীতে আছেন ৮২৭ জন। একইভাবে উপসচিব পদে ৮৩০ পদের বিপরীতে কর্মরত আছেন ১ হাজার ২৭৩ জন।

সর্বশেষ খবর