বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

কৃষকের আলু নিজের দেখিয়ে তিন কোটি টাকা ঋণ

রংপুরে হিমাগারের সামনে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

কৃষেকের রাখা আলু নিজের দাবি করে ব্যাংক থেকে ৩ কোটি টাকা ঋণ নিয়েছেন রংপুরের এক হিমাগার মালিক। কৃষকরা তাদের রাখা বীজ আলু উত্তোলন করতে এসে ব্যাংক কর্তৃপক্ষ হিমাগারের তালা খুলে না দেওয়ায় জালিয়াতির বিষয়টি ফাঁস হয়ে যায়। আলুর দাবিতে কৃষকরা হিমাগারের সামনে বিক্ষোভ প্রদর্শন করে। গতকাল জেলা প্রশাসনের হস্তক্ষেপে ব্যাংক কর্তৃপক্ষ আপাতত ৫০০ বস্তা  বীজ আলু বের করার সিদ্ধান্ত দিলে বিকাল থেকে তা কৃষকদের মধ্যে দেওয়া শুরু হয়। 

জানা গেছে, রংপুর নগরীর ধর্মদাস এলাকার রংপুর হিমাগারে গত আলুর মৌসুমে কৃষকরা ২৮ হাজার বস্তা (৮৪ কেজি ওজনের) বীজ আলু রাখেন। হিমাগার মালিকের ছিল ১৪ হাজার বস্তা। সব আলু নিজের দাবি করে হিমাগার মালিক মিজানুর রহমান জুন মাসে রূপালী ব্যাংক রংপুর করপোরেট শাখা থেকে ৩ কোটি টাকা পণ্য বন্ধকী ঋণ নেন। ইতিমধ্যে ১ কোটি টাকা পরিশোধ করে মালিক তার আলু বের করে বাজারে বিক্রি করেন। তবে ব্যাংক ঋণ পরিশোধ করেননি। এখন আলু চাষ মৌসুম শুরু হয়েছে। মঙ্গলবার কৃষকরা তাদের রাখা বীজ আলু উত্তোলন করতে গেলে হিমাগার তালা বন্ধ দেখতে পায়। হিমাগারের কর্মকর্তা-কর্মচারিরাও লাপাত্তা। পরে ঋণ জালিয়াতির বিষয়টি জানাজানি হয়ে পড়লে কৃষকরা আলুর দাবিতে বিক্ষোভ করেন। পুলিশের আশ্বাসের পরিপ্রেক্ষিতে কৃষকরা চলে যায়। গতকাল সকালে কৃষকরা ফের আলু উত্তোলন করতে এলে হিমাগারের মূল ফটকে তালা ঝুলতে দেখে বিক্ষোভ শুরু করে। হিমাগারের মালিকও ঢাকায় অবস্থান করছেন।

পরে জেলা প্রশাসকের নির্দেশে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রবিউল ইসলাম হিমাগারে যান। তিনি জানান, কৃষকের আলু দেখিয়ে হিমাগার মালিককে ঋণ দিয়ে অন্যায় করেছে ব্যাংক কর্তৃপক্ষ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর