বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

রিটার্ন দাখিলে ব্যর্থদের খুঁজে বের করা হবে

কর দিলেন ৯ লাখ ৭২ হাজার ৯৬৭ জন

নিজস্ব প্রতিবেদক

এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেছেন, করযোগ্য আয় থাকা সত্ত্বেও যারা আয়কর রিটার্ন দাখিল করবেন না, তাদের খুঁজে বের করা হবে। এবার মেলা ও আয়কর সপ্তাহের মাধ্যমে এনবিআর যে বার্তাটি পাচ্ছে, তা হলো— যদি উপযুক্ত পরিবেশ তৈরি হয় এবং নিয়ম-কানুন সহজ করা যায়, তাহলে করদাতারা আয়কর প্রদানে পিছপা হবেন না। গতকাল জাতীয় আয়কর দিবস-২০১৬ উদযাপন উপলক্ষে সকালে সেগুনবাগিচার রাজস্ব ভবনে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর আয়োজিত র‌্যালির উদ্বোধনীতে এসব কথা বলেন সংস্থার চেয়ারম্যান নজিবুর রহমান। এবার আয়কর দিবসের প্রতিপাদ্য বিষয় হলো— ‘আমার জন্য, আমার কর’। এদিকে গতকাল সন্ধ্যা ৭টা পর্যন্ত সারা দেশের ৯ লাখ ৭২ হাজার ৯৬৭ জন করদাতা তাদের রিটার্ন দাখিল করে ৩ হাজার ২৬ কোটি টাকা আয়কর দিয়েছেন বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে এনবিআর।

এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, সারা দেশে সুনাগরিকদের মধ্যে বিপুল সাড়া পড়েছে। আজ (গতকাল) দিন শেষে করদাতার সংখ্যা ২৫ লাখ ছাড়িয়ে যাবে। এনবিআর চেয়ারম্যান রাজস্ব ভবন প্রাঙ্গণে পায়রা ও বেলুন উড়িয়ে আয়কর দিবসের র‌্যালির উদ্বোধন করেন। র‌্যালিতে ব্যবসায়ী, সুশীল সমাজের প্রতিনিধি, খেলোয়াড়, নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাহিত্যিক, শিক্ষার্থী সেলিব্রেটি ও এনবিআরের কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। এতে অন্যদের মধ্যে অংশ নেন দৈনিক কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, ক্রিকেটার হাবিবুল বাশার, আকরাম খান, মোস্তাফিজুর রহমান, কণ্ঠশিল্পী সুবীর নন্দী, চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, কথাসাহিত্যিক আনিসুল হক, অভিনেতা জাহিদ হাসান, চঞ্চল চৌধুরী ও নোবেল।

পরে র‌্যালিটি নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে অংশগ্রহণকারীদের হাতে হাতে আয়কর দিবসের স্লোগান সংবলিত ব্যানার, ফেস্টুন, প্লাকার্ড, পোস্টার দেখা যায়। আয়কর সচেতনতা বাড়াতে গান, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, ঘোড়ার গাড়ি, আনসার-ভিডিপির বাদক দল অংশ নেয়। ঢাকাসহ সব বিভাগীয় শহরেও জাতীয় আয়কর দিবসের বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

এদিকে গতকাল ২০১৬-১৭ করবর্ষে ব্যক্তি শ্রেণির আয়কর বিবরণী বা রিটার্ন দাখিলের শেষ দিনে উৎসবের আমেজ দেখা গেছে রাজধানীর আয়কর কার্যালয়গুলোতে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর