শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

স্মার্ট সিটির পথে চট্টগ্রাম

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

স্মার্ট সিটির পথে চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ক্রমে স্মার্ট সিটির পথে এগোচ্ছে। এ কার্যক্রম বাস্তবায়নে বেশ কিছু মৌলিক কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। তা ছাড়া চসিক ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মধ্যে এ-সংক্রান্ত একটি বৈঠকও অনুষ্ঠিত হয়। চলমান গতিতে কাজ এগিয়ে গেলে আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে স্মার্ট সিটির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করা যাবে বলে সংশ্লিষ্ট সূত্রে আশা প্রকাশ করা হয়েছে।

চসিকের তথ্যপ্রযুক্তি বিভাগ সূত্রে জানা যায়, প্রাথমিকভাবে কানেকটিভিটি, ইমপ্রুভ সার্ভিস ডিটেইলস, এডুকেশন ও হেলথ— এ চারটি বিষয় স্মার্ট সিটির আওতায় আনা হবে। নগরকে স্মার্ট সিটির আওতায় আনতে ‘ইন্টারেকটিভ ওয়েবসাইট’ নামে একটি ওয়েব পোর্টাল খোলা হবে। এ পোর্টালে থাকবে নগরের যানজটের সর্বশেষ তথ্য, চসিক পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানের কোনটিতে কত শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত আছে, কোনটির কী অবস্থা তা উল্লেখ (পর্যায়ক্রমে নগরের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানেও এ কার্যক্রম বিস্তৃত করা হবে), চসিক পরিচালিত স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোর নজরদারি ও সর্বশেষ তথ্য— কোন প্রতিষ্ঠানে কজন রোগী ও নবজাতকের তথ্য, নগরের প্রধান আটটি কাঁচাবাজারের সর্বশেষ বাজারদর, রেল ও বাসের টিকিটের সর্বশেষ অবস্থা ওই সাইটে দেওয়া থাকবে। তবে প্রথম পর্যায়ে পাইলট প্রকল্প হিসেবে চসিকের শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে এ কার্যক্রম চালু হবে। চসিক মেয়র আ জ ম নাছির বলেন, ‘মহানগরকে স্মার্ট সিটিতে রূপ দেওয়া আমার নির্বাচনী অঙ্গীকার। এ কর্মসূচি চালুর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এ ব্যাপারে তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা হয়েছে। তারাও মন্ত্রণালয় থেকে আমাদের সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছেন।’ তিনি বলেন, ‘চসিককে স্মার্ট সিটিতে উন্নীত করতে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের সহযোগিতা নেওয়া হবে। আশা করি স্মার্ট সিটির কনসেপ্ট বাস্তবায়ন হলে সব নাগরিক সেবা ওয়ার্ড কার্যালয় থেকে প্রধান কার্যালয় পর্যন্ত সহজলভ্য হয়ে যাবে।’

চসিকের তথ্যপ্রযুক্তি কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হাসান বলেন, স্মার্ট সিটি নিয়ে মৌলিক কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। আশা করা যায় ১৬ ডিম্বেরের মধ্যে মেয়র মহোদয় এ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

জানা যায়, রবিবার দুপুরে চসিকের সম্মেলনকক্ষে মেয়রের সঙ্গে তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আশরাফুল ইসলামের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে চসিকের যাবতীয় সেবা ও প্রশাসনিক সব কার্যক্রম স্মার্ট প্রযুক্তির আওতায় আনার বিষয়ে আলোচনা হয়। স্মার্ট সিটির কনসেপ্ট ও ইমপ্লিমেন্টেশন বিষয়ে প্রাথমিক পর্যায়ে চারটি খাতকে কার্যকরের প্রস্তাব তুলে ধরা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর