শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

বিজ্ঞাপন খাতে ৪০০ কোটি টাকা পাচার দেশি টিভি চ্যানেল বন্ধের পথে

মিডিয়া ইউনিটির সংহতি সমাবেশ

সাংস্কৃতিক প্রতিবেদক

বিদেশি চ্যানেলে অবৈধভাবে দেশের বিজ্ঞাপন বাজারের ৪০০ কোটি টাকা পাচার, এ দেশের চ্যানেল ভারতে প্রচার করতে ৫ কোটি টাকা ডাউন লিঙ্ক পেমেন্ট গ্রহণ ও তাদের চ্যানেল এ দেশে প্রচার করতে মাত্র দেড় লাখ টাকা ডাউন লিঙ্ক পেমেন্ট প্রদানের বৈষম্যমূলক আচরণসহ নানা সমস্যা নিয়ে সংহতি সমাবেশের আয়োজন করেছে স্যাটেলাইট চ্যানেল মালিকদের সংগঠন মিডিয়া ইউনিটি। গতকাল রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত সংহতি সমাবেশ করে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর কাছে নিজেদের দাবি তুলে ধরে টিভি চ্যানেল মালিকদের এই সংগঠন। সমাবেশে মিডিয়া ইউনিটির নেতারা টিভি মিডিয়াকে শিল্প ঘোষণা করার দাবিও জানান। তারা বলেন, দেশের বিজ্ঞাপনের ৪০০ কোটি টাকা ভারতীয় চ্যানেলে পাচার হওয়ার ফলে দেশের টেলিভিশন চ্যানেলগুলোয় বিজ্ঞাপন সংকট প্রকট আকার ধারণ করেছে। আর আর্থিক সংকটে দেশের বেশ কয়েকটি চ্যানেল বন্ধ হওয়ার উপক্রম বলেও উল্লেখ করেন তারা। টেলিভিশন চ্যানেলের নানা প্রতিকূলতা রোধে সরকার এগিয়ে আসবে বলে আশ্বাস দেন বাণিজ্যমন্ত্রী ও তথ্যমন্ত্রী। তোফায়েল আহমেদ বলেন, ‘আপনাদের দাবিগুলো যৌক্তিক ও বাস্তবসম্মত বলে এর সঙ্গে আমি সংহতি প্রকাশ করছি। অবাক হই যখন ভারতে গেলে আমাদের কোনো চ্যানেল দেখতে পাই না।’ তিনি বলেন, ‘যে কোনো উপায়েই হোক দেশের ও আমাদের শিল্প-সংস্কৃতির স্বার্থ রক্ষা করব। নিজ দেশের ৪০০ কোটি টাকা অবৈধ পথে বিদেশিদের হাতে চলে যাবে আর আমাদের মিডিয়া ক্ষতিগ্রস্ত হবে তা কিছুতেই মানা যাবে না। আগামীতে টিভি মিডিয়াকে শিল্প ঘোষণা করা হবে।’

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, ‘শ্রমজীবী শিল্পী ও কলাকুশলীদের রুটি-রুজির স্বার্থে মিডিয়া ইউনিটি ও এফটিপিওর কাছে আমি সুপারিশ চেয়েছি। ৪০০ কোটি টাকার বিজ্ঞাপন অবৈধ পথে বিদেশে পাচার দেশের টেলিভিশন চ্যানেল ও শিল্প-সংস্কৃতির জন্য মারাত্মক হুমকিস্বরূপ। দেশের শিল্প-সংস্কৃতি ও মিডিয়ার স্বার্থে তথ্য মন্ত্রণালয় ও সরকার আপনাদের পাশে ছিল, আছে এবং থাকবে।’ মিডিয়া ইউনিটি ও এফটিপিওর উদ্দেশে তথ্যমন্ত্রী বলেন, ‘আপনারা যত দ্রুত কাজ করবেন আমাদের কাজও তত দ্রুত হবে।’ এফটিপিওর পাঁচ দফার বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, ‘আপনাদের কিছু দাবি বাস্তবায়নের  জন্য নতুন আইন করতে হবে।’ অবৈধ পথে বিদেশি চ্যানেলে দেশের কোম্পানির বিজ্ঞাপন প্রচার বন্ধ করার বিষয়ে তথ্য মন্ত্রণালয় উপযুক্ত প্রশাসনিক ব্যবস্থা নেবে বলেও আশ্বাস দেন তিনি।

৭১ টিভির সিইও মোজাম্মেল বাবুর সঞ্চালনায় সমাবেশে আরও বক্তৃতা করেন ইনডিপেন্ডেন্ট টিভির স্বত্বাধিকারী সালমান এফ রহমান, এটিএন বাংলার ড. মাহফুজুর রহমান, চ্যানেল ২৪-এর স্বত্বাধিকারী এ কে আজাদ, দেশ টিভির উপপরিচালক আরিফুল ইসলাম, এশিয়ান টিভির হারুনুর রশীদ। শিল্পী ও কলাকুশলীদের পক্ষে উপস্থিত ছিলেন অভিনেতা আজিজুল হাকিম, শহীদুজ্জামান সেলিম, তারিন, রওনক হাসান, মোস্তফা সরয়ার ফারুকী, গাজী রাকায়েত, শিহাব শাহীন প্রমুখ।

সর্বশেষ খবর