সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

১১ লাখ করদাতার খোঁজে মাঠে গোয়েন্দারা

সময় চেয়েও যারা আবেদন করেননি। তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেবে কর প্রশাসন

রুহুল আমিন রাসেল

এবার ১১ লাখ ৪৫ হাজার ২৬৭ ব্যক্তি-শ্রেণির করদাতা তাদের আয়কর রিটার্ন দাখিল করেননি। দাখিলের তারিখ শেষ হয়ে যাওয়ায় পরে রিটার্ন জমা দেবেন মর্মে সময় চেয়ে কর্তৃপক্ষের কাছে আবেদনও করেননি। নির্ধারিত সময়ে রিটার্ন জমা না দেওয়া এই সাড়ে ১১ লাখ করদাতাকে খুঁজে বের করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কর গোয়েন্দাদের নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর।

চলতি ২০১৬-১৭ করবর্ষে ব্যক্তি-শ্রেণির করদাতাদের আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন ছিল গত ৩০ নভেম্বর। ওই দিন পর্যন্ত দেশে ই-টিআইএনধারী করদাতার সংখ্যা ছিল ২৪ লাখ ৪১ হাজার ৬৫৩ জন। শেষ দিন পর্যন্ত আয়কর রিটার্ন দাখিল করেন ১১ লাখ ৪৪ হাজার ৪৯৭ করদাতা। আর রিটার্ন দাখিল করতে না পারায় সময় চেয়ে আবেদন করেন ১ লাখ ৫১ হাজার ৮৮৯ করদাতা। অর্থাৎ সর্বশেষ হিসাব অনুযায়ী ১১ লাখ ৪৫ হাজার ২৬৭ করদাতা রিটার্ন দাখিল করেননি। কিংবা সময় চেয়ে আবেদনও করেননি। তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নিতে যাচ্ছে কর প্রশাসন।

এ প্রসঙ্গে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, যারা রিটার্ন দাখিল করেননি, তাদের অনেকেই সময় নিয়েছেন। যাদের করযোগ্য আয় আছে, কিন্তু রিটার্ন দাখিল করেননি, তাদের হদিস পেতে বিভিন্ন কমিশনারেটের আওতায় আমাদের কর গোয়েন্দা টিম সুসংগঠিত করা হচ্ছে। কমিশনারেটের কর্মকর্তারা তালিকা করে রিটার্ন দাখিল না করা করদাতাদের খুঁজে বের করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবেন। চলতি অর্থবছরে যাদের মাসিক মূল বেতন ১৬ হাজার টাকা বা তার বেশি, তাদের করদাতা শনাক্তকারী নম্বর (ই-টিআইএন) থাকা এবং বার্ষিক আয়কর বিবরণী জমা দেওয়া বাধ্যতামূলক। কোনো করদাতার আগের পরপর তিন বছরের আয় করযোগ্য হয়ে থাকলে এবারও তাকে আয়কর রিটার্ন জমা দিতে হবে। যাদের ব্যবসা বা পেশা পরিচালনার জন্য ট্রেড লাইসেন্স এবং ব্যাংকে কারেন্ট অ্যাকাউন্ট আছে, তাদেরও এই রিটার্ন বা বিবরণী দাখিল করতে হবে। সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত সংস্থা অথবা স্থানীয় কর্তৃপক্ষের টেন্ডারে অংশগ্রহণকারী সব ব্যক্তি বা প্রতিষ্ঠানের রিটার্ন দাখিল বাধ্যতামূলক। এনজিও ব্যুরোতে নিবন্ধিত সব এনজিওকে তাদের বার্ষিক আয়-ব্যয়ের হিসাব দিতে হবে। ডাক্তার, দন্ত চিকিৎসক, আইনজীবী, আয়কর আইনজীবী, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট, কস্ট ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্ট, প্রকৌশলী, স্থপতি, সার্ভেয়ার অথবা এ ধরনের পেশায় নিয়োজিত সব ব্যক্তিকে রিটার্ন দাখিল করতে হবে। চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অথবা ট্রেড অ্যাসোসিয়েশন সদস্যের আয়কর বিবরণী দাখিল বাধ্যতামূলক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর