মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

বিদেশের কারাগারে আটক ৯ হাজার ৯৬৭ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক

বিদেশের কারাগারে আটক ৯ হাজার ৯৬৭ বাংলাদেশি

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, নানা অপরাধে জড়িত হয়ে ৯ হাজার ৯৬৭ জন বাংলাদেশি বিশ্বের ৪৯টি দেশের কারাগারে আটক রয়েছেন। গতকাল মো. নুরুল ইসলাম ওমরের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তিনি বলেন, আটক বাংলাদেশিরা যাতে সুষ্ঠু বিচার প্রক্রিয়ার মাধ্যমে দ্রুত মুক্তি লাভ করতে পারে সে জন্য সংশ্লিষ্ট বাংলাদেশ দূতাবাস প্রয়োজনীয় আইনি সহায়তা প্রদান করে থাকে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনের প্রেসিডেন্টের বাংলাদেশ সফরে বাংলাদেশ-ভারত সম্পর্কে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না। ভারত এবং চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক স্বতন্ত্র, স্বকীয় এবং উন্নয়নের পরিভাষায় একে অপরের পরিপূরক। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ত্রয়োদশ অধিবেশনে গতকাল সরকারদলীয় সংসদ সদস্য মমতাজ বেগমের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

রোহিঙ্গা ইস্যুতে সবাই পাশে আছে : পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, বাংলাদেশে মিয়ানমারের রোহিঙ্গা অনুপ্রবেশ নিয়ে পৃথিবীর প্রায় সব দেশ ও আন্তর্জাতিক সংস্থার সবাই আমাদের পাশে আছে। সমস্যা সুরাহার লক্ষ্যে মিয়ানমারের সঙ্গে আমরা বিভিন্ন পর্যায়ে আলোচনা অব্যাহত রেখেছি। আ খ ম জাহাঙ্গীর হোসাইনের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

শান্তিরক্ষা মিশন থেকে প্রতি বছর ৪৩৭ কোটি ৫২ লাখ আয় : জানুয়ারি ২০০১ থেকে আগস্ট ২০১৬ পর্যন্ত সময়কালের হিসাব অনুযায়ী জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অস্ত্রশস্ত্র ও সরঞ্জাম ভাড়া দিয়ে বাংলাদেশ বার্ষিক গড়ে ৪৩৭ কোটি ৫২ লাখ ৯৫ হাজার ২৬৪ টাকা আয় করেছে। এ ছাড়া গত ২০১৫ সালে বাংলাদেশ অস্ত্রশস্ত্র ও সরঞ্জাম ভাড়া বাবদ ৬৪৪ কোটি ২৬ লাখ ৮৫ হাজার ৩৮৮ টাকা আয় করেছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ভারত সরকার সীমান্তে হত্যাকাণ্ড বন্ধ করতে যাবতীয় ব্যবস্থা নেওয়ার ব্যাপারে আমাদের আশ্বস্ত করেছে। এরই মধ্যে বিএসএফ প্রাণঘাতী মারণাস্ত্র ব্যবহারের পরিবর্তে অপ্রাণঘাতী (নন-লেথাল উইপন) ব্যবহার করছে। সংসদে প্রশ্নোত্তর পর্বে তিনি এ কথা বলেন। অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার প্রচেষ্টায় বিমানে যান্ত্রিক ত্রুটির নামে নাশকতা চালানোর কোনো চেষ্টা হয়েছিল কি না, তা খুঁজে বের করতে একটি সংসদীয় তদন্ত কমিটি গঠনের জন্য স্পিকারের কাছে দাবি জানিয়েছেন বিরোধী দলের এমপিরা। তারা বলেন, এই ঘটনার দায় বিমানমন্ত্রীও এড়িয়ে যেতে পারেন না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর