বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

এক যুগ তালাবদ্ধ বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্র

বেতন-ভাতাও নেই কর্মকর্তা-কর্মচারীর

শাহজাদা মিয়া আজাদ, রংপুর

এক যুগ ধরে তালাবদ্ধ বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্র। স্মৃতি কেন্দ্রটির এমন দশায় হতাশ পায়রাবন্দসহ রংপুরের মানুষ। এটি বন্ধ থাকায় ছয়জন কর্মকর্তা-কর্মচারী এক যুগ ধরে বেতন-ভাতা না পেয়ে পরিবার-পরিজন নিয়ে দুর্বিষহ দিন কাটাচ্ছেন।

জানা গেছে, মহীয়সী নারী বেগম রোকেয়ার জন্মস্থান রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দে ১৯৯৭ সালে ৪ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয় বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্র। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই স্মৃতি কেন্দ্রটি উদ্বোধন করেন ২০০১ সালের ১ জুলাই। উদ্বোধনী অনুষ্ঠানেই পায়রাবন্দকে শিক্ষা ও সংস্কৃতির অন্যতম পাদপীঠ হিসেবে গড়ে তোলার ঘোষণা দেন তিনি। বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্রটিতে রয়েছে রোকেয়ার ম্যুরাল, ২৬০ আসনের আধুনিক মিলনায়তন, ১০০ আসনের সেমিনার কক্ষ, ১০ হাজার পুস্তক ধারণ ক্ষমতাসম্পন্ন লাইব্রেরি, ৪ হাজার বিভিন্ন বইপত্র-পত্রিকা, গবেষণা কেন্দ্র, সংগ্রহশালা, ২৫টি সেলাই মেশিনসহ একটি প্রশিক্ষণ কেন্দ্র, কর্মকর্তা-কর্মচারীদের অফিস, ও উপ-পরিচালকসহ কর্মচারীদের আবাসন ব্যবস্থা।

স্মৃতি কেন্দ্রের উপ-পরিচালক জানান, উদ্বোধনের দুই মাস ১৩ দিনের মাথায় ২০০১ সালের ১৩ অক্টোবর বিএনপি-জামায়াত জোট সরকার স্মৃতি কেন্দ্রের সব কার্যক্রম বন্ধ করে দেয়। ২০০৪ সালের জুলাই থেকে বন্ধ করে দেওয়া হয় উপ-পরিচালকসহ ৬ কর্মকর্তা-কর্মচারীর বেতন-ভাতা।

সর্বশেষ খবর