বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

শুল্কমুক্ত গাড়িতে আইন ভঙ্গ

টিআইবির উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) উদ্বেগ প্রকাশ করে জানিয়েছে, বাংলাদেশের ২৫টি উন্নয়ন সহযোগী সংস্থায় নিয়োজিত কয়েকজন প্রাক্তন কর্মকর্তা শুল্কমুক্ত কোটায় গাড়ি ব্যবহার করছেন। এর মাধ্যমে তারা দেশের শুল্ক আইন ভঙ্গ করেছেন। পাশাপাশি সরকারও বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হয়েছে।

গতকাল গণমাধ্যমে পাঠানো এ সংক্রান্ত এক বিবৃতিতে এ তথ্য জানায় টিআইবি। বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, উদ্বেগজনক তথ্য উদঘাটনের জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে অভিনন্দন। বাংলাদেশের উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানসমূহে কর্মরত শীর্ষস্থানীয় কর্মকর্তাদের বাংলাদেশের শুল্ক আইন ভঙ্গের ঘটনায় এটি সুস্পষ্টভাবে প্রমাণিত হয় যে, তাদের মধ্যে স্বচ্ছতা ও জবাবদিহিতার চর্চার প্রকট অভাব রয়েছে। বাংলাদেশের শুল্ক আইন ভঙ্গ করার মাধ্যমে উন্নয়ন সহযোগী সংস্থাসমূহের প্রাক্তন কর্মকর্তারা জেনেভা কনভেনশনের স্বীকৃত রীতিনীতিও নির্লজ্জভাবে লঙ্ঘন করেছেন।

তিনি আরও বলেন,  বাংলাদেশের আইন অনুযায়ী স্ব স্ব প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে জবাবদিহিমূলক ব্যবস্থা ও প্রযোজ্য জরিমানা করে কর আদায় করা প্রয়োজন। এজন্য জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি। একইসঙ্গে ভবিষ্যতে এ ধরনের অনিয়ম প্রতিরোধে প্রয়োজনীয় কার্যকর পদ্ধতি অবলম্বনের আহ্বান জানায় টিআইবি।

সর্বশেষ খবর