বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

দেশে এইচআইভি আক্রান্ত চার হাজার ৭২১ জন

নিজস্ব প্রতিবেদক

দেশে এইচআইভি আক্রান্ত চার হাজার ৭২১ জন

স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বর্তমানে দেশে এইচআইভি আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৭২১ জন। ঢাকা, সিলেট ও চট্টগ্রাম অঞ্চলে অভিবাসী ও শিরায় নেশা গ্রহণকারীদের মধ্যে এর প্রাদুর্ভাব বৃদ্ধি পাচ্ছে। সংসদের ১৩তম অধিবেশনে গতকালের বৈঠকে সরকারি দলের সদস্য মোহা. গোলাম রাব্বানীর প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। সংসদকে তিনি আরও জানান, চলতি বছরের অক্টোবর পর্যন্ত ৭৯৯ জন এইচআইভি রোগে মারা গেছেন। ফলে জীবিত রোগীর সংখ্যা ৩ হাজার ৯২২।

ভেজাল ওষুধ উৎপাদনের দায়ে ১৫ প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল : এস এম মোস্তফা রশিদীর প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে উৎপাদিত ওষুধ আন্তর্জাতিক মানের হওয়ায় তা ১২৫টি দেশে রপ্তানি হচ্ছে। তবে কিছু অসাধু ব্যবসায়ী বেশি মুনাফার জন্য নিম্নমানের ও ভেজাল ওষুধ বাজারজাত করে। এদের বিরুদ্ধে ওষুধ প্রশাসন অধিদফতর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করে আসছে। ইতিমধ্যে ভেজাল ও নিম্নমানের ওষুধ উৎপাদনের দায়ে ৮৬ প্রতিষ্ঠানের লাইসেন্স সাময়িক বাতিল ও ১৫ প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা হয়েছে।

বিনামূল্যে ক্যান্সার চিকিৎসা : এ কে এম রহমত উল্লাহর প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ক্যান্সার চিকিৎসার ওষুধ (কেমোথেরাপি) উল্লেখযোগ্য পরিমাণে বিনামূল্যে রোগীদের প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দেশে ডায়াগনস্টিক সেন্টারগুলোর সকল প্রকার প্যাথলজি টেস্টেও ফি নির্ধারণের পরিকল্পনা সরকারের রয়েছে।

মানসিক রোগী ১৬ শতাংশ : সংরক্ষিত সংসদ সদস্য দিলারা বেগমের এক সম্পূরক প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী জানান, দেশে ১৬ শতাংশ মানুষ মানসিক রোগে আক্রান্ত। তাদের চিকিৎসায় সরকার অত্যন্ত আন্তরিক। পারিবারিক, সামাজিকসহ নানা কারণে অনেকেই মানসিক রোগে আক্রান্ত হন।

বিশেষজ্ঞ শূন্যপদ ১ হাজার ৫৮৪টি : এম আবদুল লতিফের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, সারা দেশে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোয় বিশেষজ্ঞ ডাক্তারের মোট পদ ৩ হাজার ৫০৮, পূরণকৃত পদ ১ হাজার ৯৪২ এবং শূন্যপদ ১ হাজার ৫৮৪টি। এদিকে ২০১৪-১৫ অর্থবছরে ২৬টি নৌবন্দর থেকে সরকার ১০০ কোটি ২৭ লাখ ৮৮ হাজার টাকা আয় করেছে বলে জানিয়েছেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। সংসদে এক প্রশ্নের উত্তরে মন্ত্রী আরও বলেন, ২০০৯ থেকে এখন পর্যন্ত বিআইডব্লিউটিসি ৩৫টি বাণিজ্যিক জাহাজ, ১০টি সহায়ক জলযান— মোট ৪৫টি জলযান নির্মাণ করেছে। আরও ১২টি জাহাজ নির্মাণাধীন।

সর্বশেষ খবর