রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

মানুষকে প্রযুক্তি সচেতন করে শেষ হলো আইসিসিবির বিদ্যুৎমেলা

নিজস্ব প্রতিবেদক

মানুষকে প্রযুক্তি সচেতন করে শেষ হলো আইসিসিবির বিদ্যুৎমেলা

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) বিদ্যুৎমেলার গতকাল ছিল শেষ দিন —বাংলাদেশ প্রতিদিন

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আয়োজিত চার দিনব্যাপী বিদ্যুৎমেলা গতকাল শেষ হয়েছে। সমাপনী দিনেও প্রকৌশলী, শিক্ষার্থী, সাধারণ মানুষের উপচেপড়া ভিড় ছিল। মেলায় তারা বিদ্যুতের নতুন নতুন প্রযুক্তি সম্পর্কে সচেতন হয়েছেন।

দেশের সব মানুষকে বিদ্যুৎ সুবিধার আওতায় আনতে ও জ্বালানি সাশ্রয়ের আধুনিক প্রযুক্তি প্রদর্শনে এ মেলার আয়োজন করা হয়েছিল। অদম্য বাংলাদেশ ২০১২ শীর্ষক এ মেলার প্রত্যয় ছিল, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে জ্বালানি সাশ্রয়ের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ করা। ৭ ডিসেম্বর শুরু হওয়া মেলায় শেষ দিনে গিয়ে দেখা গেছে দর্শনার্থীর ভিড়। আইসিসিবি প্রাঙ্গণের বিশাল পরিসরে এমন একটি মেলা করায় দর্শনার্থীরা কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন। তারা জানিয়েছেন, এখানে এসে দেশের জ্বালানি প্রযুক্তি সম্পর্কে তারা পূর্ণ ধারণা পেয়েছেন। বাড়িতে স্থাপিত ছোট্ট সৌরবিদ্যুৎ থেকে শুরু করে দেশের বৃহৎ বিদ্যুৎ প্রকল্পের রেপ্লিকা তাদের নতুনভাবে সচেতন করেছে।

প্রসঙ্গত, আইসিসিবির নবরাত্রী হলে আয়োজিত এ মেলায় অংশ নেয় সরকারি-বেসরকারি বিভিন্ন বিদ্যুৎ উৎপাদন কোম্পানির স্টল। এসব স্টলে পুরো বিদ্যুৎ প্রকল্পের চিত্র তুলে ধরা হয়। সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, কুতুবদিয়ার আলী আকবর ডেইল ইউনিয়নে ২ মেগাওয়াট বায়ুবিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন দুটি প্রকল্প রয়েছে। একটি প্রকল্পে ২০ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন ৫০টি টারবাইন রয়েছে। এ প্রকল্পটি শুরু হয় ২০০৮ সালে। আরেকটি প্রকল্পে রয়েছে ৫০ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন ২০টি টারবাইন। এটির কার্যক্রম শুরু হয় চলতি বছর। এ দুটি প্রকল্প থেকে প্রায় ৫৫০টি পরিবারকে বিদ্যুেসবা দেওয়া হচ্ছে।

সূত্র জানায়, মেলায় গ্যাসভিত্তিক বিদ্যুৎ পাওয়ার প্লান্ট, কয়লাভিত্তিক প্লান্ট, বায়ুচালিত প্লান্ট, পানিবিদ্যুৎ কেন্দ্রের কার্যক্রমের রেপ্লিকা তৈরি করে দর্শনার্থীদের সামনে তুলে ধরা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর