শনিবার, ১৭ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

যুদ্ধাপরাধী-রাজাকারমুক্ত দেশ গড়ার অঙ্গীকার

মহান বিজয় দিবস উদযাপিত

প্রতিদিন ডেস্ক

‘যুদ্ধাপরাধী-রাজাকার-মৌলবাদমুক্ত বাংলাদেশ গড়ার অঙ্গীকার ও সুখী-সমৃদ্ধ দেশ গড়ার প্রত্যয়ে গতকাল সারা দেশে উদযাপিত হয়েছে ৪৫তম মহান বিজয় দিবস। দিবসটি যথাযথ মর্যাদায় পালনের জন্য বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন আয়োজন করে নানা কর্মসূচির। এর মধ্যে ছিল স্মৃতিস্তম্ভ-শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ, বিজয় র‌্যালি, কুচকাওয়াজ, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও দোয়া মাহফিল। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর—

চট্টগ্রাম : প্রথম প্রহরে লাল-সবুজের বিজয় নিশান আর ফুল হাতে একাত্তরের বীর শহীদদের স্মরণ ও শ্রদ্ধা নিবেদনে বিজয়ের ৪৫ বছর উদযাপন করছে চট্টগ্রামবাসী। শহীদ মিনারে পুলিশের একটি বিশেষ দলের অভিবাদন জানানোর মধ্য দিয়ে শুরু হয় উদযাপনের আনুষ্ঠানিকতা। এরপর প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, বিভাগীয় কমিশনার মো. রুহুল আমিন, পুলিশের ডিআইজি মো. শফিকুল ইসলাম, নগর পুলিশের কমিশনার ইকবাল বাহার, জেলা প্রশাসক সামসুল আরেফিন ও পুলিশ সুপার নূর ই আলম মিনা একে একে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

আওয়ামী লীগ চট্টগ্রাম উত্তর জেলার সাধারণ সম্পাদক এম এ সালামের  নেতৃত্বে ও নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাৎ হোসেন ও সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্করের নেতৃত্বে শহীদ মিনারে ফুল ও দোয়া মাহফিল। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর— চট্টগ্রাম : প্রথম প্রহরে লাল-সবুজের বিজয় নিশান আর ফুল হাতে একাত্তরের বীর শহীদদের স্মরণ ও শ্রদ্ধা নিবেদনে বিজয়ের ৪৫ বছর উদযাপন করছে চট্টগ্রামবাসী। শহীদ মিনারে পুলিশের একটি বিশেষ দলের অভিবাদন জানানোর মধ্য দিয়ে শুরু হয় উদযাপনের আনুষ্ঠানিকতা। আওয়ামী লীগ চট্টগ্রাম উত্তর জেলার সাধারণ সম্পাদক এম এ সালামের  নেতৃত্বে ও নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাৎ হোসেন ও সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্করের নেতৃত্বে শহীদ মিনারে ফুল দেয়। সকাল সাড়ে ১০টায় নগরীর এমএ আজিজ স্টেডিয়ামের গোলচত্বর থেকে বিজয় মেলা পরিষদের চেয়ারম্যান ও নগর আওয়ামী লীগ সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বে বের করা হয় বিজয় র‌্যালি। রাজশাহী : রাত ১২টা ১ মিনিটে নগরীর ভুবনমোহন পার্ক শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী সদর আসনের এমপি ফজলে হোসেন বাদশা। এরপর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সংরক্ষিত নারী আসনের এমপি আক্তার জাহান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ। বরিশাল : প্রথম প্রহরে বরিশাল জেলা প্রশাসক কার্যালয় সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে মহানগর মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার মোকলেছুর রহমানের নেতৃত্বে প্রথম পুষ্পস্তবক অর্পণ করেন মুক্তিযোদ্ধারা। দুপুরে বরিশাল প্রেসক্লাব চত্বরে নির্মিত দক্ষিণাঞ্চলের প্রথম বঙ্গবন্ধুর ভাস্কর্য উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগ সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ এমপি। রংপুর : রংপুরে বিজয় দিবসে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গ্রহণ করেছে নানা কর্মসূচি।

বিজয়ের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়। সকালে রংপুর টাউন হলে জেলা প্রশাসনের উদ্যোগে যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা দেওয়া হয়। স্টেডিয়ামে বিজয় দিবসের প্রীতি ফুটবল প্রতিযোগিতার আয়োজন করে সিটি করপোরেশন।  

বিকালে রংপুর সেনানিবাসের মুক্তিযুদ্ধ জাদুঘর ‘শাশ্বত বাংলায়’ চিত্রাঙ্কন প্রতিযোগিতা, দেশাত্মবোধক গান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অপরদিকে দলীয় কার্যালয়ে জেলা ও মহানগর আওয়ামী লীগের আলোচনা সভার আয়োজন করে।

সিলেট : প্রথম প্রহরে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন কামরান, সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ ও জেলা শাখার সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরীর নেতৃত্বে দলীয় নেতাকর্মীরা। বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. শাখাওয়াত হোসেন জীবনের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করেন সংগঠনটির নেতা-কর্মীরা। এ ছাড়া শ্রদ্ধা নিবেদন করে মুক্তিযোদ্ধা সংসদ, জাতীয় পার্টি, জাসদ, বাসদ, ওয়ার্কার্স পার্টি, সিপিবি, সিলেট জেলা প্রেসক্লাবসহ প্রশাসনিক কর্মকর্তা ও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও  পেশাজীবী সংগঠন।

কুমিল্লা : সকালে কুমিল্লা টাউন হল মাঠসংলগ্ন কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন সদর সংসদ সদস্য আ.ক.ম বাহাউদ্দিন বাহার এমপি, জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর আলম, জেলা পরিষদ প্রশাসক ওমর ফারুক, পুলিশ সুপার শাহ আবিদ হোসেন, হাইওয়ে পুলিশ সুপার রেজাউল করিম প্রমুখ। রাতে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়ার নেতৃত্বে দক্ষিণ জেলা বিএনপি।

সর্বশেষ খবর