শনিবার, ১৭ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

রাজধানীতে আওয়ামী লীগের বিজয় মিছিল

নিজস্ব প্রতিবেদক

ঠিক যেন একাত্তরের মতোই বিজয়ের আনন্দে মেতেছিল আওয়ামী লীগের লাখো নেতা-কর্মী, সমর্থক ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। বিজয়ের ৪৫ বছর পূর্তির দিন শুক্রবার রাজধানীতে লাখো মানুষের স্রোত নামিয়ে বড় ধরনের শোডাউন করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। দেখিয়েছে সাংগঠনিক শক্তির মহড়া। মহান বিজয় দিবসে ‘ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান থেকে ৩২ নম্বর ধানমন্ডি’—দীর্ঘ প্রায় তিন কিলোমিটার পথে আওয়ামী লীগের বর্ণাঢ্য ও মনোলোভা বিজয় র‌্যালিতে নেমেছিল লাখো মানুষের ঢল। পুরো রাজধানীই যেন পরিণত হয়েছিল মিছিলের নগরীতে। বলা চলে বিজয়ের আলপনায় বর্ণিল সাজে গোটা রাজধানীই ছিল জয় বাংলা মুখরিত। বিজয় মিছিলপূর্ব বিশাল সমাবেশ থেকে ঐক্যবদ্ধভাবে রাজপথে থেকেই সাম্প্রদায়িকতা প্রতিহতের আহ্বান জানান কেন্দ্রীয় নেতারা।

বেলা ৩টা ২০ মিনিট থেকে সোহরাওয়ার্দী  উদ্যানের উত্তর পাশে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের গেটের সামনে থেকে এই শোভাযাত্রা শুরু হয়। মিছিলটি শুরু করার কথা ছিল বিকাল ৪টা ৩১ মিনিটে পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের ক্ষণে। কিন্তু বঙ্গভবনে রাষ্ট্রপতির অনুষ্ঠানের জন্য এক ঘণ্টা আগেই শুরু হয় এই মিছিল। এই শোভাযাত্রা এখান থেকে শুরু হয়ে শেষ হয় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে। জুমার নামাজের পর পরই নেতা-কর্মীরা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের গেটের সামনে হাজির হন। উপস্থিত নেতা-কর্মীদের অনেকের পরনে ছিল বাংলাদেশের পতাকার লাল-সবুজে মোড়ানো পোশাক। কারও হাতে স্টেনগান, কেউবা শরণার্থীর বেশে যোগ দেয় শোভাযাত্রায়। পাকিস্তানি সেনাবাহিনীর পক্ষে গঠিত রাজাকার, আলবদর, আল-শামসকে পাকড়াও করার কাহিনীও ফুটিয়ে তোলা হয় কারও কারও উপস্থাপনায়। শোভাযাত্রার শোভাবর্ধন করে বিশালকায় দুটি হাতি। তারা শুঁড় উঁচিয়ে অভিবাদন জানায় উপস্থিত কর্মী-সমর্থকদের। শোভাযাত্রার আগে ট্রাকের ওপর নির্মিত অস্থায়ী মঞ্চে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন আওয়ামী লীগের নেতারা। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘বিজয়কে সুসংহত করার প্রধান বাধা সাম্প্র্রদায়িকতা। তাই আমদের শপথ হবে শেখ হাসিনার নেতৃত্বে এই সাম্প্রদায়িকতাকে প্রতিহত, প্রতিরোধ ও পরাজিত করে বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলা।’ দলের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, বঙ্গবন্ধুকন্যা দেশে যুদ্ধাপরাধীদের বিচার শুরু করেছেন, সে বিচার শেষ হবেই। বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে। ষড়যন্ত্রকারীরা সফল হবে না। আরেক প্রেসিডিয়াম সদস্য আবদুর রাজ্জাক বলেন, মুজিব আদর্শ বাস্তবায়ন এবং জঙ্গিবাদ নির্মূলে আজ এখানে সবাইকে শপথ নিতে হবে। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদের সভাপতিত্বে এতে কেন্দ্রীয় নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, আহমদ হোসেন, খালিদ মাহমুদ চৌধুরী, ড. আবদুস সোবহান গোলাপ, আমিনুল ইসলাম আমিন, ঢাকা দক্ষিণ সিটির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন, মহানগর আওয়ামী লীগের সাদেক খান, কামাল চৌধুরী, বজলুর রহমানসহ দলের নেতা-কর্মীরা।

, এস এ মান্নান কচি, হেদায়েতুল ইসলাম স্বপন, যুবলীগের মাহবুবুর রহমান হিরণ, মহিলা লীগের আশরাফুন্নেছা মোশাররফ, যুব মহিলা লীগের নাজমা আক্তার, অপু উকিল, ছাত্রলীগের সাইফুর রহমান সোহাগ, জাকির হোসাইন প্রমুখ।সোহরাওয়ার্দী উদ্যান থেকে শুরু হয়ে শাহবাগ, কাঁটাবন, বাটার মোড়, এলিফ্যান্ট রোড, সায়েন্স ল্যাবরেটরি, মিরপুর রোড হয়ে ধানমন্ডির ৩২ নম্বর জাতির জনক বঙ্গবন্ধুর বাসভবনের সামনে এসে শেষ হয় বিজয় র‌্যালি।

 এতে এমনই মানুষের স্রোত নেমেছিল যে, মিছিলের অগ্রভাগ যখন বঙ্গবন্ধুর বাসভবনে গিয়ে পৌঁছায়, পশ্চাদ্ভাগ তখনো শাহবাগ পার হতে পারেনি। প্রায় তিন কিলোমিটার দীর্ঘ এই বিজয় র‌্যালিতে অংশ নেওয়া সব মানুষের কণ্ঠেই ছিল একই দাবি—‘মুজিবের বাংলায়, রাজাকারের ঠাঁই নাই’, ‘জামায়াত-শিবির-রাজাকার, এই মুহূর্তে বাংলা ছাড়’। শুক্রবার ছুটির দিন হলেও শোভাযাত্রার কারণে রাজধানীর শাহবাগ থেকে প্রেসক্লাব পর্যন্ত সড়কের যান চলাচল বন্ধ হয়ে পড়ে। অন্যদিকে বঙ্গভবনে রাষ্ট্রপতি প্রদত্ত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এবং বিভিন্ন দেশের কূটনীতিকদের যাওয়ার সুবিধার্থে শোভাযাত্রাটি নির্ধারিত সময়ের আগেই শেষ হয়ে যায়।

বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জনতার ঢল—প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন : বিজয় দিবস উপলক্ষে স্বাধীন বাংলাদেশের স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ভোর থেকেই আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা এবং সর্বস্তরের মানুষ বঙ্গবন্ধু ভবনের সামনের রাস্তায় জমায়েত হতে থাকে। সকালে ধানমন্ডির বঙ্গবন্ধু জাদুঘর প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধার নিদর্শন হিসেবে সেখানে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দলের প্রধান হিসেবে পরে দলের সিনিয়র নেতাদের নিয়ে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন তোফায়েল আহমেদ, বেগম মতিয়া চৌধুরী, ওবায়দুল কাদের, কাজী জাফরউল্লাহ, আবদুর রাজ্জাক, মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, আহমদ হোসেন, এ কে এম এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরী, আবদুস সোবহান গোলাপ, কামরুল ইসলাম, ফরিদুন্নাহার লাইলী, আমিনুল ইসলাম আমিনসহ আওয়ামী লীগের নেতারা।

পরে আবুল হাসনাত ও শাহে আলম মুরাদ এবং এ কে এম রহমতউল্লাহ ও সাদেক খানের নেতৃত্বে ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর আওয়ামী লীগ, ওমর ফারুক চৌধুরী ও হারুন-অর-রশিদের নেতৃত্বে যুবলীগ, মোল্লা মো. আবু কাওছার ও পংকজ দেবনাথের নেতৃত্বে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, আশরাফুন্নেছা মোশাররফের নেতৃত্বে মহিলা আওয়ামী লীগ, নাজমা আক্তার ও অপু উকিলের নেতৃত্বে যুব মহিলা লীগ, শুক্কুর মাহমুদ ও সিরাজুল ইসলামের নেতৃত্বে জাতীয় শ্রমিক লীগ, মোতাহার হোসেন ও শামসুল হক রেজার নেতৃত্বে কৃষক লীগ, সাইফুর রহমান সোহাগ এবং এস এম জাকির হোসাইনের নেতৃত্বে বাংলাদেশ ছাত্রলীগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে।

এ ছাড়া বঙ্গবন্ধু পরিষদ, হারুনুর রশিদ ও শফিকুল বাহার মজুমদার টিপুর নেতৃত্বে জাতীয় মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ, মহিলা শ্রমিক লীগ, তরুণ লীগ, মত্স্যজীবী লীগ, হকার্স লীগ, তাঁতী লীগ, মুক্তিযোদ্ধা জনতা লীগ, বঙ্গবন্ধু সৈনিক লীগ, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, যুব উন্নয়ন অধিদফতর, ঢাকা সিটি করপোরেশন শ্রমিক-কর্মচারী লীগ, গণপূর্ত শ্রমিক লীগ, মোটরচালক লীগ, রিকশা-ভ্যান শ্রমিক লীগ, ওলামা লীগ, জাতীয় বিদ্যুৎ শ্রমিক লীগ, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ, মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন জাতির জনকের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। ভোর থেকে দুপুর পর্যন্ত লাখো মানুষের ঢল নামে জাতির জনকের স্মৃতি জাদুঘরের সামনে।

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে আওয়ামী লীগের শ্রদ্ধা : মহান বিজয় দিবস উপলক্ষে গতকাল সকালে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে আওয়ামী লীগ শ্রদ্ধা নিবেদন করে। দলের কেন্দ্রীয় নেতা আবুল হাসানাত আবদুল্লাহ, লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, আবদুর রহমান, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, হাবিবুর রহমান সিরাজ, শেখ মোহাম্মদ আবদুল্লাহ, এস এম কামাল হোসেন, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, গোপালগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মেয়র কাজী লিয়াকত আলী লেকু, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আবদুল হালিম, সাধারণ সম্পাদক আবুল বাশার খায়ের, টুঙ্গিপাড়া পৌরসভার মেয়র শেখ আহম্মেদ হোসেন মির্জা, সাবেক উপজেলা চেয়ারম্যান সোলায়মান বিশ্বাস, সাবেক পৌর মেয়র ইলিয়াস হোসেন সরদার, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগ নেতা অ্যাডভোকেট ইকবাল হোসেনসহ জেলা ও উপজেলা আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর