রবিবার, ২৫ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

সংক্রামক ব্যাধি বিভাগে শূকর বিড়ালের আস্তানা

রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল

শাহজাদা মিয়া আজাদ, রংপুর

রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালের সংক্রামক ব্যাধি বিভাগটি নিজেই যেন নানা রোগে সংক্রমিত হয়ে পড়েছে। বিভাগের অভ্যন্তর ও চারপাশ ময়লা আবর্জনার কারণে দুর্গন্ধ ছড়াচ্ছে। টয়লেটগুলো ব্যবহারের অনুপযোগী। ভিতরে অবাধে বিচরণ করে শূকর ও বিড়াল। এরা রোগীর খাবার খেয়ে ফেলে। বিকাল থেকে মধ্যরাত পর্যন্ত বিভাগটির চত্বর মাদকসেবীদের দখলে চলে যায়। ফলে চিকিৎসা নিতে আসা রোগী ও তাদের স্বজনরা প্রতিনিয়তই নানান ভোগান্তির শিকার হচ্ছে।

জানা গেছে, রমেক হাসপাতালের সংক্রামক ব্যাধি বিভাগটি ৪ কিলোমিটার দূরে নগরীর পুরনো সদর হাসপাতাল চত্বরে একটি জরাজীর্ণ ভবনে অবস্থিত। সংক্রামক ব্যাধিতে আক্রান্ত রোগীরা প্রথমে হাসপাতালে ভর্তি হয়। পরে তাদেরকে এই বিভাগে স্থানান্তর করা হয়। এখানে রোস্টার পদ্ধতিতে একজন করে চিকিৎসক সার্বক্ষণিক দায়িত্বে থাকার কথা থাকলেও সেটি অনুপস্থিত। শুধু স্যালাইন ছাড়া সব ওষুধই রোগীর স্বজনদেরই বাইরে থেকে কিনতে হয়। বিভাগসংলগ্ন সুইপার কলোনির শুকর যখন-তখন ওয়ার্ডে ঢুকে রোগীর খাবার খেয়ে ফেলে। অবাধে ঘুরে বেড়ায় বিড়াল। চিকিৎসাধীন এক রোগীর স্বজন নাম প্রকাশ না করার শর্তে বলেন, খাবার পাশে রেখে তার রোগী ঘুমিয়ে পড়লে শূকর এসে সব খেয়ে ফেলে।

সংক্রামক ওয়ার্ড থেকে ২০০ গজ দূরে পুলিশ লাইন। বিকালের পর এলাকাটি চলে যায় মাদকসেবীদের দখলে। রোগীর অভিভাবকদের দেখলেই তাদের টাকা, মোবাইল ও ওষুধ কেড়ে নেয় তারা।

সর্বশেষ খবর