রবিবার, ২৫ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

‘অঙ্গে রঙ্গে কথায় ছন্দে জাগো’

সাংস্কৃতিক প্রতিবেদক

‘অঙ্গে রঙ্গে কথায় ছন্দে জাগো’

মৌলভীবাজারের কমলগঞ্জের মণিপুরী থিয়েটারের আয়োজনে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে শুরু হয়েছে ‘অঙ্গে রঙ্গে কথায় ছন্দে জাগো’ শীর্ষক পাঁচ দিনব্যাপী নাট্যোত্সব। মঙ্গলপ্রদীপ প্রজ্বালনের মধ্য দিয়ে গতকাল সন্ধ্যায় উত্সবের উদ্বোধন করেন উপমহাদেশের মণিপুরী নৃত্যগুরু কলাবতী দেবী।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। উদ্বোধনী সন্ধ্যায় সাধনা ও মণিপুরী থিয়েটার পরিচালিত নৃত্যপ্রশিক্ষণ প্রকল্প ‘ধ্রুমেল’র পরিবেশনা অনুষ্ঠিত হয়। এ ছাড়াও দলটির ২০ বছরের প্রযোজনা নিয়ে প্রদর্শিত হয় একটি তথ্যচিত্র।

প্রতিদিন সন্ধ্যা ৭টায় একটি করে ৫ দিনের এই উত্সবে মোট পাঁচটি নাটক মঞ্চায়ন হবে। এ উত্সবে সহযোগিতা করছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ও শিল্পকলা একাডেমি। উদীচীর জাতীয় সম্মেলন সমাপ্ত : বিশিষ্ট শিক্ষাবিদ, গবেষক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদকে সভাপতি এবং জামসেদ আনোয়ার তপনকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি গঠনের মধ্য দিয়ে গতকাল শেষ হয়েছে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর ২০তম জাতীয় সম্মেলন। সমাপনী দিনে ৯১ সদস্য বিশিষ্ট কমিটি নির্বাচন করা হয়। চারুকলায় আনন্দ আয়োজন : চলতি বছরের ৩০ নভেম্বর ইউনেস্কোর ‘ইনটেনজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটি’ স্বীকৃতি পেয়েছে বাঙালির সবচেয়ে বড় অসাম্প্রদায়িক উত্সব পহেলা বৈশাখ উদযাপনের অন্যতম অনুষঙ্গ ‘মঙ্গল শোভাযাত্রা’। গর্বিত এই অর্জনে গতকাল দিনব্যাপী আনন্দ আয়োজন করে চারুকলা অনুষদ।

সর্বশেষ খবর