সোমবার, ২৬ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রম বিপর্যস্ত

জাবিতে এক বছরের কমিটিতে চলছে চার বছর

শরিফুল ইসলাম সীমান্ত, জাবি

ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রম বিপর্যস্ত

ভূতের পা নাকি পেছন দিকে থাকে। সামনে এগোনোর চেষ্টা করলেও পেছনে চলে যায়। সাম্প্রতিক সময়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগের অবস্থাটা ঠিক ভূতে পাওয়ারই মতো! একের পর এক ভুতুড়ে কাণ্ডকারখানায় বিপর্যস্ত এর সাংগঠনিক কার্যক্রম। এক বছরের জন্য গঠিত কমিটি দিয়ে চার বছর কাটানো, নতুন কমিটির জন্য একের পর এক তারিখ ঘোষণা, হল ও অনুষদ কমিটি নিয়ে টালবাহানা— সব মিলিয়ে এক ধরনের ভুতুড়ে অবস্থা বিরাজ করছে জাবি ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রমে। ফলে গুরুত্বপূর্ণ এই ক্যাম্পাসে গঠনমূলক কার্যক্রমে পিছিয়ে পড়ছে ক্ষমতাসীন রাজনৈতিক দলের ছাত্র সংগঠনটি।

খোঁজ নিয়ে জানা যায়, ২০১২ সালে মাহমুদুর রহমান জনিকে সভাপতি ও রাজিব আহমেদ রাসেলকে সাধারণ সম্পাদক করে এক বছরের জন্য গঠিত হয় ছাত্রলীগের বর্তমান কমিটি। পরে আরও এক বছরের জন্য মেয়াদ বাড়ানো হয়। ফলে গত দুই বছর ধরে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়েই চলছে সব কার্যক্রম। অবশ্য এই দুই বছরে বহুবার নতুন কমিটি দেওয়ার গুজব রটেছে। সর্বশেষ গত ১ ডিসেম্বর জাবি ছাত্রলীগের কর্মিসভায় কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ তিন দিনের মধ্যে নতুন কমিটি দেওয়া হবে বলে সাংবাদিকদের জানান। এরপর পেরিয়ে গেছে তিন সপ্তাহ। অথচ এখনো পর্যন্ত নতুন কমিটি কবে দেওয়া হবে তা কেউ নিশ্চিত করে বলতে পারছে না।

এদিকে নতুন নেতৃত্বের জন্য অপেক্ষা করছে শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা। ক্যাম্পাসের ছাত্র-শিক্ষক-কর্মচারী সব মহলেই এখন আলোচনার কেন্দ্রবিন্দু ছাত্রলীগের নতুন কমিটি। চলছে নানা জল্পনা-কল্পনা। কে আসছেন জাবি ছাত্রলীগের নতুন নেতৃত্বে এটাই আলোচনার বিষয়।

এ ছাড়া গত আগস্টে অনুষদ কমিটি নিয়ে এক নাটক মঞ্চায়িত হয় ক্যাম্পাসে। প্রথমবারের মতো গঠিত হতে যাওয়া অনুষদ কমিটিতে পদ নিশ্চিত করতে  বেশ  উৎসাহ-উদ্দীপনা নিয়ে নিজেদের বায়োডাটা জমা দেন নেতা-কর্মীরা। চলে মিটিং-মিছিল। কিন্তু সেই অনুষদ কমিটি বাস্তবে আর রূপ লাভ করেনি। যা নিয়ে এখনো নেতা-কর্মীদের মধ্যে বিরাজ করছে ক্ষোভ।

২০১২ সালে শাখা  ছাত্রলীগের কমিটি গঠিত হলেও এখনো পর্যন্ত বেশির ভাগ হলেরই নেই পূর্ণাঙ্গ কমিটি। নাম প্রকাশ না করার শর্তে এক অধ্যাপক বলেন, ‘বর্তমান জাবি ছাত্রলীগের অবস্থা  খুবই  হতাশাজনক। ছাত্রলীগ  সর্বোপরি  বঙ্গবন্ধু’র আদর্শ বিন্দুমাত্রও পূরণ করতে পারছে না।’

সর্বশেষ খবর