শিরোনাম
মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

‘হালদা নদী এখন ক্যান্সার আক্রান্ত’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী বলেছেন, ‘দক্ষিণ এশিয়ার ঐতিহ্যবাহী প্রাকৃতিক হালদা নদী এখন অভিভাবকহীন। ফলে এটি এখন ক্যান্সার আক্রান্ত। ক্যান্সার আক্রান্তের যেমন চোখের সামনে মৃত্যু দেখতে হয়, তেমনি আমরা হালদা নদীর মৃত্যু চেয়ে চেয়ে দেখছি।’ ‘পার্টনারশিপ ফর কনজারভেশন অব হালদা রিভার ইকোসিস্টেম’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। গতকাল নগরীর রেডিসান ব্লু হলে বিভাগীয় কমিশনার মো. রুহুল আমীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক কবির বিন আনোয়ার, ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি, চট্টগ্রামের জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন, চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুল আলম।প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মো. মঞ্জুরুল কিবরিয়া এবং সিএনআরএসের নির্বাহী পরিচালক ড. মুখলেছুর রহমান। প্যানেল আলোচক ছিলেন সামুদ্রিক মত্স্য দফতরের চট্টগ্রামের পরিচালক নাসিরুদ্দিন মো. হুমায়ুন, পরিবেশ অধিদফতর চট্টগ্রাম বিভাগের পরিচালক মাসুদ করিম। স্বাগত বক্তব্য রাখেন ইউএনডিপির প্রোগ্রাম স্পেশালিস্ট আরিফ এম ফয়সাল।

প্রধান অতিথি দুঃখ ও ক্ষোভ প্রকাশ করে বলেন, একমাত্র প্রাকৃতিক মত্স্য প্রজনন ক্ষেত্রে মাছ ছাড়ার জন্য বরাদ্দ থাকে এক লাখ টাকা। আর এই নদী নিয়ে স্টাডির জন্য বরাদ্দ দুই কোটি টাকা। অথচ একটি ব্যক্তিগত পুকুরে মাছ ছাড়ার জন্যও এক লাখ থেকে বেশি টাকা খরচ করা হয়। এটি অত্যন্ত দুঃখের বিষয়। তবে বাস্তবতার নিরিখেই বহুমাত্রিক এই নদী রক্ষায় আমাদের অগ্রাধিকার ভিত্তিতে সিদ্ধান্ত নিতে হবে। কারণ যে যাই বলুক, এই নদীতে মাছ প্রজনন করতেই হবে, ডিম আহরণ করতে হবে, নদীর পাড়ের মানুষদের বাঁচাতে হবে।

এবিএম ফজলে করিম চৌধুরী বলেন, আগে সিদ্ধান্ত নিতে হবে আমাদের কী দরকার? হালদা নদীর মাছ, নাকি নদী সংশ্লিষ্ট জমির ধান? নাকি পানি? অগ্রাধিকার নির্ধারণ করে সিদ্ধান্ত গ্রহণ করে আগাতে হবে। একই সঙ্গে আমাদের বালি উত্তোলন জরুরি। কিন্তু তা করতে হবে নির্ধারিত পয়েন্ট থেকে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর