শিরোনাম
মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

শ্রাবণসহ পাঁচ প্রকাশনী বইমেলায় নিষিদ্ধ

অভিযোগ বিতর্কিত ও পাইরেটেড বই বিক্রি-প্রকাশনা

প্রতিদিন ডেস্ক

একুশের বইমেলায় শ্রাবণ প্রকাশনীকে নিষিদ্ধ করেছে বাংলা একাডেমি। এ ছাড়াও পাইরেটেড বই বিক্রির দায়ে আরও চার প্রকাশনীকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। সেসব প্রতিষ্ঠান হলো— ঐক্য প্রকাশনী, নীলপরী প্রকাশনী, রঙিনফুল প্রকাশনী ও ব-দ্বীপ প্রকাশনী। খবর বিডিনিউজ।

আগামী বইমেলার জন্য স্টল বরাদ্দের আবেদন করতে গিয়ে বিষয়টি সম্পর্কে জানতে পারেন শ্রাবণ প্রকাশনীর কর্ণধার রবিন আহসান। তিনি জানান, বইমেলায় স্টল পাওয়ার আবেদন করতে ফরম তুলতে গিয়ে জানতে পারেন তাদের আগামী দুই বছর কোনো স্টল দেওয়া হবে না। তবে এ বিষয়ে তিনি আগে থেকে কোনো নোটিস পাননি।

ব-দ্বীপ প্রকাশনীর প্রকাশক শামসুজ্জামান মানিকের মুক্তির আন্দোলনে যুক্ত হওয়ার কারণে বাংলা একাডেমি এই ব্যবস্থা নিয়েছে বলে মনে করছেন রবিন। তিনি বলেন, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের উপস্থিতিতে একাডেমির ৬ষ্ঠ সভায় শ্রাবণ প্রকাশনীর বিষয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে একাডেমি সংশ্লিষ্টদের কাছে তিনি জানতে পেরেছেন। আমি টকশোতে ও মানববন্ধনে মানিকের গ্রেফতারের প্রতিবাদ করেছিলাম, তার মুক্তি চেয়েছিলাম।  ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত’ দেওয়ার ‘উপাদান’ রয়েছে বলে পুলিশের কাছে শোনার পর গত বছর একুশের বইমেলায় ব-দ্বীপ প্রকাশনীর স্টল বন্ধ করে দেয় বাংলা একাডেমি।

বাংলা একাডেমির পরিচালক জালাল আহমেদ বলেন, গত বছর ‘ইসলাম বিতর্ক’ নামের একটি বই নিষিদ্ধ করা হয়, উনারা এর প্রতিবাদে সরব হয়েছেন। গত ২২ নভেম্বর অনুষ্ঠিত একাডেমির কাউন্সিলে বিষয়টি বিবেচনায় নিয়ে এবং তাদের তত্পরতাকে বইমেলার স্বার্থের পরিপন্থী বিবেচনা করে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। আর এটা শাস্তিমূলক ব্যবস্থা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর