বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

বন্যা নিয়ন্ত্রণে শতবর্ষী মহাপরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) মহানগরের বন্যা নিয়ন্ত্রণ ও জলাবদ্ধতা  নিরসনে ১০০ বছর মেয়াদি মহাপরিকল্পনা গ্রহণ করতে যাচ্ছে। গতকাল দুপুরে পাওয়ার চায়না ইন্টারন্যাশনাল গ্রুপ লিমিটেড নামের একটি কোম্পানির প্রতিনিধিরা চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিনের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তারা আগামী ১০০ বছর সামনে রেখে খাল প্রশস্তকরণ, খনন, খালের পাড়ের সড়ক প্রশস্তকরণ-নির্মাণ, স্লুুইচ গেট ও পাম্প হাউস নির্মাণ, নতুন নতুন খাল খননসহ জলাবদ্ধতা নিরসন এবং বন্যা নিয়ন্ত্রণে নানামুখী পরিকল্পনার সচিত্র প্রতিবেদন উপস্থাপন করা হয়। এসব প্রস্তাবনা বাস্তবায়নে চায়না কারিগরি ও আর্থিক সহযোগিতা দেওয়ার আশ্বাস দিয়েছে চীনা প্রতিনিধি দল। তাছাড়া ২০১৭ সালের মার্চ মাসের মধ্যে এ ব্যাপারে সম্ভাব্যতা যাচাই কার্যক্রম শেষ করা সম্ভব হবে বলে জানানো হয়।

 

এ সময় সিটি মেয়র এসব ব্যাপারে ‘প্রস্তাবনা ও পরিকল্পনা বাস্তবায়নে সুনির্দিষ্ট করে পূর্ণাঙ্গভাবে উপস্থাপনের পরামর্শ’ দিয়ে বলেন, এক কোটি মানুষের বসবাসযোগ্য মেগাসিটির আদলে নগরী গড়ার প্রত্যয়ে বন্যা নিয়ন্ত্রণ এবং জলাবদ্ধতা থেকে নগরীকে মুক্ত রাখতে পরিকল্পনা হাতে নিতে হবে। এ লক্ষ্যে মাস্টার ড্রেনেজ প্ল্যান, মাস্টার সোয়ারেজ প্ল্যান, ডিটেইলস এরিয়া প্ল্যান অনুসরণে ‘চিটাগং ফ্লাড কন্ট্রোল অ্যান্ড ওয়াটার লগিং ম্যানেজমেন্ট সিস্টেম প্রজেক্ট’ এর একটি পূর্ণাঙ্গ ডিজাইন স্কিম প্রণয়নের অনুরোধ করছি।

এ সময় উপস্থিত ছিলেন চায়না কোম্পানির ভাইস প্রেসিডেন্ট খরঁ ধেহময়রধহম, চধহ উবহমুঁ, কমার্শিয়াল ম্যানেজার ঐধহ শঁহ, পাওয়ার চায়নার লোকাল পার্টনার গ্রিন ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেডের ম্যানেজিং ডাইরেক্টর রানা খান, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আবুল হোসেন, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. রফিকুল ইসলাম, কামরুল ইসলাম ও নির্বাহী প্রকৌশলী সামসুল হুদা সিদ্দিকী, সুদীপ বসাক, সহকারী প্রকৌশলী মো. মঞ্জুরুল হক প্রমুখ।

সর্বশেষ খবর