বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

মজুরি পুনর্নির্ধারণের দাবি পোশাক শ্রমিকদের

নিজস্ব প্রতিবেদক

জাতীয় পে-স্কেল ও বাজার দরের সঙ্গে সঙ্গতি রেখে মজুরি পুনর্নির্ধারণের দাবি জানিয়েছে পোশাক শ্রমিকরা। গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের ব্যানারে মানববন্ধন ও সমাবেশে এই দাবি করেন তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, জাতীয় রপ্তানির প্রায় ৮০ ভাগ জোগান দেয় পোশাক শ্রমিকরা। কিন্তু তারা অবহেলিত, নির্যাতিত। ২০১৩ সালে তাদের মজুরি বৃদ্ধির পর ইতিমধ্যে কয়েক দফা পানি, বিদ্যুত্ ও গ্যাসের দাম বাড়ানো  হয়েছে। বাড়ি ভাড়াও বেড়েছে। চাল, ডালসহ নিত্যপণ্যের দাম বেড়েছে। এ ছাড়া গাড়ি ভাড়া, শিক্ষা ও চিকিৎসাসহ অন্যান্য খরচও বেড়েছে। সবকিছুর মূল্যবৃদ্ধির চাপ সামলাতে গার্মেন্টস শ্রমিকরা হিমশিম খাচ্ছে। দাম বৃদ্ধির জন্য সরকারি কর্মকর্তা-কর্মচারিদের বেতন প্রায় ১ বছর আগে বৃদ্ধি করা হলেও প্রায় ৪৫ লাখ পোশাক শ্রমিকের বেতন বাড়ানো হচ্ছে না।

শেষে তারা একটি মিছিল নিয়ে তোপখানা রোড-পল্টন এলাকা ঘুরে একইস্থানে ফিরে এসে সমাবেশের সমাপ্তি ঘোষণা করেন। পরে ১০ সদস্যের একটি প্রতিনিধিদল সচিবালয়ে শ্রম প্রতিমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন।

মানববন্ধনে গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের যুগ্ম সমন্বয়ক নাইমুল আহসান জুয়েলের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন শ্রমিক নেতা শাহ মোহাম্মাদ আবু জাফর, আহসান হাবিব বুলবুল, কামরুল আহসান, ফুল বাবু মিয়া, সফিকুল ইসলাম ও রোকেয়া সুলতানা প্রমুখ।

সর্বশেষ খবর