সোমবার, ২ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

এখনও ধরা ছোঁয়ার বাইরে মুসা

দ্বিতীয় দফায় রিমান্ড চাওয়া হচ্ছে দুই নারী জঙ্গির

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর আশকোনা থেকে গ্রেফতার নারী জঙ্গি জেবুন্নাহার শিলা এবং তৃষা মনিকে দ্বিতীয় দফায় রিমান্ড চাইবে পুলিশ। প্রথম দফায় সাত দিনের রিমান্ড শেষে মামলার তদন্ত কর্মকর্তা ১০ দিনের রিমান্ড চাইবেন। অন্যদিকে, নব্য জেএমবির শীর্ষ জঙ্গি মাইনুল ইসলাম মুসা এখনো ধরা পড়েনি। এই জঙ্গি ঢাকা ও ঢাকার বাইরের কোনো একটি জঙ্গি আস্তানায় আত্মগোপন করে থাকতে পারে বলে ধারণা তদন্ত সংশ্লিষ্টদের।

সংশ্লিষ্টরা বলছেন, অনাবিষ্কৃত ওই আস্তানাগুলোতে আরও অনেক আত্মঘাতী নারী জঙ্গি থাকতে পারে। তাদেরকে হামলার উদ্দেশ্যে প্রস্তুত রাখা হয়েছে। সুযোগ পেলেই ওইসব অস্ত্র ও আত্মঘাতী নারীদের ব্যবহার করে নাশকতা চালাতে পারে মুসা। আশকোনার সূর্য ভিলা থেকে গ্রেফতার দুই নারী জঙ্গি তৃষা মনি ও জেবুন্নাহার শিলা সাত দিনের রিমান্ডে জিজ্ঞাসাবাদে কাউন্টার টেররিজম ইউনিটকে (সিটিটিসি) এ রকম নানা তথ্য জানিয়েছে। তাদের ধরতে ঢাকা ও ঢাকার বাইরে সম্ভাব্য জঙ্গি আস্তানায় অভিযান অব্যাহত রেখেছে কাউন্টার টেররিজম ইউনিট (সিটিটিসি)।

দুই নারী জঙ্গি জিজ্ঞাসাবাদে জানিয়েছে, সূর্য ভিলায় বিপুল পরিমাণ গ্রেনেড, অস্ত্র বিস্ফোরক মজুদের আসল রহস্য জানে একমাত্র মুসা। মুসাই তাদের জঙ্গিবাদে দীক্ষা দিয়েছে। কীভাবে হামলা চালাতে হবে, কীভাবে গ্রেনেড বিস্ফোরণ ঘটাতে হয়, কীভাবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নজরদারির মধ্যেও অপারেশন চালিয়ে সফল হওয়া যায় এমন অনেক প্রশিক্ষণ তারা মুসার মাধ্যমেই পেয়েছেন। মুসা তাদের সহযোগীদের আর্থাৎ যারা গ্রেনেড, বোমা আর অস্ত্রের ব্যাপক প্রশিক্ষণপ্রাপ্ত তারাই নারী জঙ্গিদের ট্রেইনার।

দুই নারী জঙ্গির রিমান্ডের তথ্যের ভিত্তিতে সিটিটিসির উপ-কমিশনার (ডিসি) মহিবুল ইসলাম বলেন, জঙ্গি নেতা মুসা সম্পর্কে দুই নারী অনেক গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে। তারা জিজ্ঞাসাবাদে মুসার নিয়ন্ত্রণে থাকা সম্ভাব্য জঙ্গি ঘাঁটি, অস্ত্র, গ্রেনেডের ধারণা দিয়েছে। সেই সঙ্গে ধরা না পড়া আত্মঘাতী নারী জঙ্গিদের সম্পর্কেও তথ্য দিয়েছে। তাদের তথ্য অনুযায়ী মুসাকে ধরতে ইতিমধ্যে মিরপুরসহ কয়েকটি এলাকায় অভিযান চালানো হয়েছে। জঙ্গিবাদ নিয়ন্ত্রণের পাশাপাশি ঢাকা ও ঢাকার বাইরে অভিযান অব্যাহত রয়েছে।

তদন্ত সংশ্লিষ্ট সিটিটিসি সূত্র জানায়, নারী জঙ্গি শিলা ও তৃষা মনি সাত দিনের রিমান্ডে যা বলেছে সে সব তথ্য যাচাই বাছাই করা হচ্ছে। রিমান্ডে তারা অনেক তথ্য দিয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর