মঙ্গলবার, ৩ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

রাজশাহীর রাজনীতিতে নতুন বলয় চ্যালেঞ্জের মুখে তিন এমপি

কাজী শাহেদ, রাজশাহী


রাজশাহীর রাজনীতিতে নতুন বলয় চ্যালেঞ্জের মুখে তিন এমপি

রাজশাহীর রাজনীতিতে ক্ষমতাসীন আওয়ামী লীগে নতুন বলয় গড়ে উঠছে। জেলা পরিষদ নির্বাচনে দল মনোনয়ন দেয় মাহবুব জামান ভুলুকে। দলের প্রার্থীকে বিজয়ী করতে সরকারদলীয় তিন এমপি প্রচারণায় আচরণবিধিও মানেননি। তার পরও জেলা পরিষদ নির্বাচনে দলের প্রার্থীর ভরাডুবি ঠেকানো যায়নি। দলে কোনো পদ না থাকলেও বিপুল ভোটে বিজয়ী হয়েছেন মোহাম্মদ আলী সরকার।

রাজশাহী-১ আসনের এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি ওমর ফারুক চৌধুরী, রাজশাহী-৩ আসনের এমপি আয়েন উদ্দিন ও রাজশাহী-৫ আসনের এমপি আবদুল ওয়াদুদ দারা আচরণবিধি লঙ্ঘন করে ভোট চেয়েছেন দলীয় প্রার্থীর পক্ষে। দিনরাত প্রার্থীর পক্ষে মাঠে ছিলেন কেন্দ্রীয় কমিটির সদস্য ও নগর আওয়ামী লীগের সভাপতি এ এইচ এম খায়রুজ্জামান লিটন। তার পরও ভুলুর এমন পরাজয়ের নেপথ্য কারণ খুঁজছেন রাজনৈতিক বিশ্লেষকরা। রাজশাহীতে ভোটার ছিলেন ১ হাজার ১৭১ জন জনপ্রতিনিধি। এর মধ্যে বিএনপি-জামায়াতের রাজনীতির সঙ্গে সরাসরি যুক্ত ৪৯২ জন। অন্যান্য দলের তিনজন। অন্যরা আওয়ামী লীগ সমর্থক। ফলে বিএনপি-জামায়াতপন্থিদের ভোট গেছে মোহাম্মদ আলী সরকারের কাছে। সেই সঙ্গে আওয়ামী লীগের ভোটেও ভাগ বসিয়েছেন তিনি। আর এ কারণে মোহাম্মদ আলী সরকার ৭৪২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। আর ৪১৫ ভোট পেয়েছেন আওয়ামী লীগের সমর্থন পাওয়া মাহবুব জামান ভুলু। বিএনপি-জামায়াতের জনপ্রতিনিধিদের ভোটই জয়-পরাজয় নির্ধারণ করে দিয়েছে রাজশাহীতে।

তৃণমূল নেতাদের বক্তব্য হচ্ছে, এমপিরা স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের ওপর এতটা খবরদারি করেছেন যে, তার ফল উল্টো হয়েছে। সুযোগ পেয়ে জনপ্রতিনিধিরা এমপিদের ‘শিক্ষা’ দিয়েছেন। নাম প্রকাশ না করার শর্তে এই নির্বাচনের ভোটার যারা কিনা জনপ্রতিনিধি এমন অনেকে বাংলাদেশ প্রতিদিনকে জানান, তানোরে কোনো চুরির ঘটনা ঘটলে, তাতে মামলার আসামি করা হয় পৌর মেয়র ও যুবদল নেতা মিজানুর রহমানকে। এমনিভাবে বিভিন্ন মামলার আসামি তানোরের জনপ্রতিনিধিরা। গোদাগাড়ী উপজেলা চেয়ারম্যান ও বিএনপি নেতা মো. ইসহাককে কোণঠাসা করে রেখেছেন ফারুক চৌধুরী। এ ছাড়া দলের জনপ্রতিনিধিদের সঙ্গেও ভালো সম্পর্ক নেই জেলা আওয়ামী লীগের এই নেতার। ফলে তার কথায় ভোট দেননি ওই এলাকার জনপ্রতিনিধিরা।

তবে এমপি ওমর ফারুক চৌধুরী বলেন, ‘বোঝাই যাচ্ছে ভোটাররা আমার কথায় ভোট দেয়নি। দলের প্রার্থীকে জেতাতে আইন মেনে যেভাবে চেষ্টা করতে হয় সেভাবেই লড়াই করেছি।’ পবা-মোহনপুরেও ভরাডুবি হয়েছে দলের সমর্থন পাওয়া মাহবুব জামান ভুলুর। এমপি আয়েন উদ্দিন বলেন, মোহাম্মদ আলী সরকার টাকা দিয়ে ভোট কিনেছেন। এ ছাড়া ভুলু প্রশাসক ছিলেন। কিন্তু জনগণ থেকে তিনি অনেকটাই দূরে, রাজনীতিতেও নিষ্ক্রিয় ছিলেন। এসব কারণে তিনি পরাজিত হয়েছেন।’ পুঠিয়া-দুর্গাপুরের এমপি আবদুল ওয়াদুদ দারা বিভিন্ন স্থানে দলীয় প্রার্থীর পক্ষে ভোট চান। এভাবে ভোট চাওয়ায় আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনে কয়েক দফা জেলা রিটার্নিং অফিসারের কাছে লিখিত অভিযোগ করেন বিদ্রোহী প্রার্থী মোহাম্মদ আলী সরকার। এমপিকে জেলা রিটার্নিং অফিসার শোকজ করেন। তার পরও দলের প্রার্থীর পক্ষে জনপ্রতিনিধিদের টানতে পারেননি। এমপি দারা বলেন, ‘আমাদের জেলা ও উপজেলা পর্যায়ের কিছু শীর্ষ নেতা বিদ্রোহী প্রার্থীর পক্ষে ভোট করেছেন। তারা বিএনপির প্রার্থী না থাকার সুযোগ কাজে লাগিয়ে দলীয় ও বিএনপির ভোট টাকার বিনিময়ে কিনেছেন।’ তিনি আরও বলেন, ‘জেলা আওয়ামী লীগের একজন শীর্ষ নেতা এবং আওয়ামী লীগের অন্য একজন এমপি মোহাম্মদ আলী সরকারকে বিদ্রোহী প্রার্থী করেছেন। এটা তো সবাই জানেন। এসব কারণেই হেরেছেন মাহবুব জামান ভুলু।’

 

তিন এমপির কথায়-ইঙ্গিতে বার বার জেলা আওয়ামী লীগের যে নেতার নাম আসছে তিনি হলেন সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ। তিন এমপির এমন দৌড়ঝাঁপের পরও দলের প্রার্থীর পরাজয়ে এই নেতার বিশেষ ভূমিকা আছে বলে দাবি ওই তিন এমপির। আর আসাদকে ঘিরেই রাজশাহী আওয়ামী লীগের রাজনীতিতে নতুন মেরুকরণ হতে যাচ্ছে বলে মনে করছেন কেউ কেউ।

নতুন এ বলয়ে আসাদুজ্জামান আসাদ ছাড়াও রাজশাহী-৪ আসনের এমপি এনামুল হক, জেলা আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ পদের কয়েকজন নেতাও আছেন। মোহাম্মদ আলী সরকার বিজয়ী হয়ে এখন এই বলয়ের অংশ। এ ছাড়া ওয়ার্কার্স পার্টির নেতা ও রাজশাহী-২ আসনের এমপি ফজলে হোসেন বাদশা আবার মোহাম্মদ আলী সরকারের বন্ধু। ফলে রাজশাহী আওয়ামী লীগের রাজনীতিতে আগামীতে নতুন বলয় গড়ে ওঠার সম্ভাবনা দেখছেন অনেকে।

তবে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ জানান, তিনি এমপিদের মতো এত প্রভাবশালী কোনো নেতা নন যে, তার কথায় সবাই ভোট দেবেন। তিনি দলের প্রার্থীর পক্ষে ছিলেন বলে দাবি করেন। এ ছাড়া আওয়ামী লীগে নতুন কোনো বলয় বা মেরুকরণ নেই। সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করছেন বলেও জানান তিনি।

সর্বশেষ খবর