বুধবার, ৪ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

মুক্তিযুদ্ধে বিশ্বাসীদের ইসিতে চায় তরীকত

নিজস্ব প্রতিবেদক

মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী যোগ্য ব্যক্তিদের নিয়ে সার্চ কমিটি ও নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব দিয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪-দলীয় জোটের শরিক বাংলাদেশ তরীকত ফেডারেশন। গতকাল বঙ্গভবনে নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে আলোচনায় অংশ নিয়ে দলটি এ প্রস্তাব দেয়। একই দিন রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিয়ে সার্চ কমিটি ও নির্বাচন কমিশনে ব্যবসায়ী প্রতিনিধি অন্তর্ভুক্তির প্রস্তাব দিয়েছে বিএনপি নেতৃত্বধীন ২০-দলীয় জোটের শরিক বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)। তরীকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারী ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। দলের মহাসচিব এম এ আউয়াল সার্চ কমিটি ও ইসি গঠন নিয়ে ১৯ দফা প্রস্তাব তুলে ধরেন। রাষ্ট্রপতি তাদের ধন্যবাদ জানান। রাষ্ট্রপতি আশা করেন এর মাধ্যমে একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠন সম্ভব হবে। প্রেস সচিব বলেন, আলোচনার জন্য আমন্ত্রণ জানানোয় রাষ্ট্রপতির প্রতি তরীকত কৃতজ্ঞতা জানায়।

প্রতিনিধি দলের পক্ষ থেকে বলা হয়, তরীকত ফেডারেশন অসাম্প্রদায়িক ধর্মীয় মূল্যবোধে বিশ্বাসী। তারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের নিয়ে সার্চ কমিটি ও নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব দিয়েছে। এ ছাড়া নির্বাচন কমিশনের আর্থিক স্বাধীনতা নিশ্চিতের ওপর জোর দেওয়া হয়। একই সঙ্গে সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নেরও প্রস্তাব দেয় দলটি। তরীকত ফেডারেশন নেতৃবৃন্দ অবসরপ্রাপ্ত বিচারপতি, সাবেক সচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য বা বিভাগীয় প্রধান, দলনিরপেক্ষ পঞ্চাষোর্ধ্ব বয়স্ক সাংবাদিক, দলনিরপেক্ষ কবিকে দিয়ে সার্চ কমিটি গঠনের প্রস্তাব দেন। সার্চ কমিটিতে নারী প্রতিনিধি রাখার প্রস্তাব দেয় দলটি।

এদিকে, রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বিজেপি চেয়ারম্যান আন্দালিভ রহমান পার্থ। ঘণ্টাব্যাপী বৈঠক শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, বিজেপি সার্চ কমিটি ও নির্বাচন কমিশন গঠনে পাঁচ দফা এবং নির্বাচন কমিশন শক্তিশালী করতে নয় দফা প্রস্তাব পেশ করে। আলোচনায় তাদের আমন্ত্রণ জানানোর জন্য রাষ্ট্রপতির প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে প্রতিনিধি দলের পক্ষ থেকে বলা হয়, গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। রাজনীতিবিদ ও রাজনৈতিক দলগুলোর গণতান্ত্রিক চর্চার ওপর ভিত্তি করেই গণতন্ত্র বিকশিত হয়। গণতন্ত্রে সংলাপ খুবই কার্যকর একটি মাধ্যম। বিজেপি আট সদস্যবিশিষ্ট নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব দেয় জানিয়ে প্রেস সচিব আরও বলেন, প্রতিনিধি দল প্রতি বিভাগে একজন করে নির্বাচন কমিশনার নিয়োগের প্রস্তাব দেয়। এ ছাড়া সার্চ কমিটি ও নির্বাচন কমিশনে ব্যবসায়ী প্রতিনিধি অন্তর্ভুক্তিরও প্রস্তাব দেয়। এ ছাড়া নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে নিবন্ধিত দলগুলোর কাছ থেকে ঝুঁকিপূর্ণ কেন্দ্রের তালিকা সংগ্রহ করে সেগুলোর নিরাপত্তা বিধানে সিসি ক্যামেরা স্থাপনসহ মনিটরিং জোরদারের প্রস্তাব করে। বিজেপি তাদের প্রস্তাবে সব নিবন্ধিত দল ও সুশীলসমাজের আলোচনার ভিত্তিতে সার্চ কমিটি নিয়োগের জন্য সর্বোচ্চ ১০ জনের তালিকা করার প্রস্তাব দেয়। সেখান থেকে পাঁচ সদস্যবিশিষ্ট সার্চ কমিটি গঠনের প্রস্তাব দেয়।

সর্বশেষ খবর