শুক্রবার, ৬ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

শেকৃবি প্রশাসনের উদাসীনতায় অভিযুক্তরা ধরাছোঁয়ার বাইরে

ভর্তি জালিয়াতির সঙ্গে বিশ্ববিদ্যালয়ের ৫ ছাত্র জড়িত

শেকৃবি প্রতিনিধি

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ভর্তি পরীক্ষায় জালিয়াতির সঙ্গে বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থী সরাসরি জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। র‌্যাবের তদন্তে জালিয়াত চক্রের এ পাঁচ হোতাকে চিহ্নিত করা গেলেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে এদের বিরুদ্ধে কোনো মামলা করা হয়নি। অন্যদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন এদের ধরতে র‌্যাবকে সরাসরি সহায়তা না করায় অভিযুক্তরা এখনো ধরাছোঁয়ার বাইরে বলে র‌্যাবের অভিযোগ।

সূত্র জানায়, গত ৯ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা চলাকালীন সময়ে বিভিন্ন কেন্দ্র থেকে ইলেকট্রনিক ডিভাইসসহ ৯ জন ভর্তিচ্ছুকে আটক করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে এদের প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে আগারগাঁও র‌্যাব-২ এর কাছে সোপর্দ করা হয়। র‌্যাব-২ সূত্রে জানা যায়, আটক ৯ ভর্তিচ্ছুকে ব্যাপক জিজ্ঞাসাবাদ শেষে জালিয়াতির সঙ্গে বিশ্ববিদ্যালয়টির পাঁচ ছাত্রের সরাসরি সম্পৃক্ততা পাওয়া যায়। এদের মধ্যে একজন বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের, দুজন দ্বিতীয় বর্ষের ও বাকি দুজন বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র। ৯ ডিসেম্বর রাতেই অভিযুক্তদের ধরতে চাইলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে প্রতিনিধি উপস্থিত থাকার বিষয়ে অসম্মতি জানানো হলে র‌্যাব অভিযান থেকে বিরত থাকে। র‌্যাব-২ এর স্পেশালাইজড কমান্ডার মেজর মোহাম্মদ আলী বলেন, ‘জালিয়াত চক্রের সঙ্গে যুক্ত এই পাঁচ ছাত্র আমাদের নজরে আছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন চাইলে অভিযুক্তদের ধরার ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে’।

বাংলাদেশ প্রতিদিন-এর অনুসন্ধানে জালিয়াত চক্রের একটি ফোনালাপের অডিও রেকর্ডিং পাওয়া যায়। এতে বিশ্ববিদ্যালয়ের অ্যানিমেল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের প্রথম বর্ষের অভিযুক্ত এই ছাত্র ভর্তিচ্ছু ১৩ শিক্ষার্থীর একটি গ্রুপের সঙ্গে ডিভাইসের মাধ্যমে ভর্তি করিয়ে দেওয়ার ব্যাপারে কথা বলতে শোনা যায়। একজনের নাম উল্লেখ করে ২ লাখ ৯০ হাজার টাকার বিনিময়ে ডিভাইসের সাহায্যে প্রশ্নপত্র জালিয়াতির কথা বলতে শোনা যায়। একাধিক ছাত্রের সঙ্গে কথা বলে জানা যায়, জালিয়াত চক্রের সঙ্গে জড়িত এ ছাত্র প্রথম সেমিস্টারে বেশ কয়েকটি কোর্সে ফেল করায় আবারও প্রথম সেমিস্টারে পুনঃভর্তি হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর