শুক্রবার, ৬ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

হেদায়েতুল্লাহ আল মামুনের গানের অ্যালবাম ‘মালহার’ প্রকাশিত

সাংস্কৃতিক প্রতিবেদক

হেদায়েতুল্লাহ আল মামুনের গানের অ্যালবাম ‘মালহার’ প্রকাশিত

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন। সংস্কৃতির প্রতি তার গভীর অনুরাগ। পেশাগত জীবনের বাইরে নিজস্ব সময়টুকু কাটান তিনি শিল্প-সংস্কৃতির সঙ্গে। গান-কবিতা লেখেন এই সচিব-ব্যক্তিত্ব। হেদায়েতুল্লাহ আল মামুনের লেখা গান নিয়ে এবার অডিও সিডির অ্যালবাম প্রকাশ করেছে অডিও প্রযোজনা সংস্থা অগ্নিবীণা। ১০টি গান দিয়ে সাজানো হয়েছে ‘মালহার’ নামের এ অ্যালবাম। অ্যালবামটির সব কটি গানে কণ্ঠ দেওয়ার পাশাপাশি সুর ও সংগীতায়োজন করেছেন শিল্পী তানভীর আলম সজীব। গত সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অ্যালবামটির প্রকাশনা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি থেকে এর মোড়ক উন্মোচন করেন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। অতিথি ছিলেন শিল্পী রুনা লায়লা, অভিনেত্রী সারাহ বেগম কবরী, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, চিত্রশিল্পী মনিরুল ইসলাম, নজরুলসংগীত শিল্পী ফাতেমা তুজ জোহরা ও জি-সিরিজের স্বত্বাধিকারী নাজমুল হক ভূঁইয়া খালেদ।

শওকত ওসমানের জন্মশতবর্ষে ‘বাঁধ’ মঞ্চস্থ : কথাশিল্পী শওকত ওসমানের জন্মশতবর্ষ উপলক্ষে তার লেখা ‘বাঁধ’ নাটকটির মঞ্চায়ন করেছে শিল্পকলা একাডেমি। গত সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। প্রবল বন্যায় ভেসে যায় নিয়ামতনগর নামের একটি গ্রাম। এ অবস্থায় চিরপ্রতিদ্বন্দ্বী উত্তরপাড়া ও দক্ষিণপাড়ার মানুষ আশ্রয় নেয় একচিলতে সরু বাঁধে। সে বাঁধেও শুরু হয় ভাঙন, ফাটল। এর মাঝেই একই সঙ্গে চলতে থাকে পাড়ায় পাড়ায় সহমর্মিতা-সহযোগিতা এবং রেষারেষি ও লড়াই। পুনর্জাগরণের প্রত্যাশায় আশাবাদী ফজল, দুঃসাহসী ও স্পষ্টভাষী ময়না, বিজ্ঞ ও বিচক্ষণ মাতবর চাচার সংগ্রামের ভিতরে উঠে আসে সংকটাপন্ন এক জাতির প্রতিচ্ছবি, যে জাতি একতাবদ্ধ হয়ে ভেঙে পড়া বাঁধটি পুনর্নির্মাণে প্রতিজ্ঞাবদ্ধ হয়। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী। এর আগে শওকত ওসমানের জীবন ও কর্ম নিয়ে অনুষ্ঠিত আলোচনায় প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান।

 শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ, মুক্তিযুদ্ধ একাডেমির চেয়ারম্যান ড. আবুল আজাদ ও বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (বার্তা) কবি নাসির আহমেদ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর