শনিবার, ৭ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

ওয়াইফাই সুবিধাবঞ্চিত জবি শিক্ষার্থীরা

রাশেদ হোসাইন, জবি

ওয়াইফাই সুবিধাবঞ্চিত জবি শিক্ষার্থীরা

উচ্চমানের শিক্ষা নিশ্চিত করতে ইন্টারনেটের বিকল্প নেই। কিন্তু জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা সেই সুবিধা থেকে বঞ্চিত। নামে মাত্র ওয়াইফাই (ইন্টারনেট) সেবা থাকলেও দুর্বল ফ্রিকোয়েন্সির কারণে বিড়ম্বনায় পড়েছেন শিক্ষার্থীরা। যার ফলে ই-লাইব্রেরিসহ বিভিন্ন অনলাইন শিক্ষা কার্যক্রমে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের চেয়ে পিছিয়ে পড়েছেন এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

জানা যায়, ডিজিটাল বিশ্ববিদ্যালয় গড়ার লক্ষ্যে ২০১২ সালে সম্পূর্ণ ক্যাম্পাসকে ওয়াইফাই (ইন্টারনেট) নেটওয়ার্কের আওতায় আনার ঘোষণা দেয় প্রশাসন। কিন্তু ক্যাম্পাসজুড়ে ওয়াইফাই জোন করার ঘোষণা দিলেও বাস্তবে তা সীমাবদ্ধ রয়েছে নির্দিষ্ট কয়েকটি স্থানে। তা ছাড়া সংযোগটি খুব ধীরগতিসম্পন্ন ও দুর্বল ফ্রিকোয়েন্সির কারণে প্রায়ই সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এতে বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীরা দিন দিন তথ্যপ্রযুক্তির ব্যবহারে পিছিয়ে যাচ্ছেন। শিক্ষার্থীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যে ওয়াইফাই আছে তা প্রকৃত অর্থে অকার্যকর। প্রায় সময়ই ওয়াইফাইয়ের নেটওয়ার্ক পাওয়া যায় না। অন্যদিকে বিভাগীয় ওয়াইফাইগুলোয় পাসওয়ার্ড সিস্টেমের কারণে শিক্ষার্থীরা ইন্টারনেট ব্যবহার করতে পারেন না। ক্যাম্পাসে সহজেই ওয়াইফাই কানেকশন পাওয়ার কথা থাকলেও সর্বত্র ইন্টারনেট কাজ না করায় শিক্ষার্থীদের পড়তে হচ্ছে বিপাকে। এতে ডিজিটাল সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন শিক্ষার্থীরা।

এ বিষয়ে সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মিজান অভিযোগ করে বলেন, ‘প্রথম দিকে ওয়াইফাইয়ের নেটওয়ার্ক কাজ করলেও এখন ঘণ্টার পর ঘণ্টা বসে থাকার পরও আমরা নেটওয়ার্ক পাই না। ওয়াইফাই ওপেন করলেই লিমিট অ্যাকসেস দেখায়। ২০ হাজার ছাত্রছাত্রীর মধ্যে ২০ জনও ঠিকমতো ওয়াইফাই সুবিধা পান না।’ বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, শিক্ষার্থীরা সর্বনিম্ন ৫১২ কিলোবাইট থেকে সর্বোচ্চ ২ মেগাবাইট গতিতে ৫০টি কম্পিউটারের মাধ্যমে ওয়াইফাই ব্যবহার করে কাজ সম্পন্ন করতে পারবেন। এ বিষয়ে নেটওয়ার্কিং ও আইটি দফতরের পরিচালক ড. উজ্জ্বল কুমার আচার্য্য জানান, ‘সমস্যা সমাধানে কাজ চলছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর